Apan Desh | আপন দেশ

রোজায় স্কুল খোলা না বন্ধ, আজ ফয়সালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪৪, ১২ মার্চ ২০২৪

রোজায় স্কুল খোলা না বন্ধ, আজ ফয়সালা

ফাইল ছবি

আপিল বিভাগের চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ থাকবে কিনা–এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকেরা। বিদ্যালয়গুলো বন্ধ রাখতে হাইকোর্টের দেয়া আদেশ সোমবার (১১ মার্চ) স্থগিত করেনি আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

এ বিষয়ে আজ মঙ্গলবার (১২ মার্চ) আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হবে। এরপরই ফয়সালা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বা বন্ধ থাকার বিষয়টি।

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী, ১০ রোজা পর্যন্ত প্রাথমিক এবং ১৫ রোজা পর্যন্ত মাধ্যমিক স্কুল খোলা থাকার কথা। কিন্তু রোববার হাইকোর্ট রমজানে স্কুল খোলা রাখার দুই প্রজ্ঞাপন স্থগিত করে। হাইকোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করলে বাড়ে জটিলতা।

সোমবার শুনানি শেষে চেম্বার জজ ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ স্থগিত না করে মঙ্গলবার পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠান।

আপিল বিভাগ পরবর্তী কোনো আদেশ না দেয়া পর্যন্ত স্কুল খোলা থাকবে না বন্ধ থাকবে–তা নিয়ে সিদ্ধান্তহীনতায় অনেক প্রতিষ্ঠান।

এদিকে আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নিজেদের মতো করে সিদ্ধান্ত নিয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠান শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার নোটিশ দিয়েছে। তবে কিছু প্রতিষ্ঠানে প্রাথমিক পর্যায়ে পাঠদান বন্ধ থাকলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ক্লাস খোলা রয়েছে। কোনো কোনো স্কুল রমজানের সংশোধিত রুটিনে এক ক্লাস নেয়ার ঘোষণা দিয়েছে। 

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় মত দিয়েছে, যেহেতু বিষয়টি আদালতের নিষ্পত্তি অবস্থায় আছে— তাই প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে সিদ্ধান্ত নিতে পারবে।

আরও পড়ুন <> সরকারি অফিস-ব্যাংক-আদালতে আজ নতুন সময়সূচি

মঙ্গলবার প্রথম রোজায় বিভিন্ন বিদ্যালয় ছুটির ঘোষণা দিয়েছে। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ এক নির্দেশনায় বলেছে, তাদের ‘স্কুল শাখার’ শ্রেণি পাঠদান বন্ধ থাকবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনা পাওয়া মাত্রই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

অভিভাবকদের কাছে পাঠানো বার্তায় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার তৃতীয় শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত শ্রেণি পাঠদান বন্ধ থাকবে। তবে কলেজের একাদশ শ্রেণির পাঠদান যথারীতি চলবে। আদালতের নির্দেশনা পাওয়া সাপেক্ষে ছুটিসংক্রান্ত বিষয়ে মঙ্গলবার নোটিশের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ সরাসরি কোনো নোটিশ না দিলেও মঙ্গলবারের ক্লাসের রুটিন শিক্ষার্থীদের কাছে পাঠিয়েছে। এতে বলা হয়েছে, রমজানের জন্য সংশোধিত রুটিনে ক্লাস চলবে।

তবে বেসরকারি বেশিরভাগ প্রতিষ্ঠানেই মঙ্গলবার পাঠদান কর্মসূচি চালু রাখার পক্ষে নোটিশ দিয়েছে। অবশ্য সবকিছু নির্ভর করছে— আজ সকাল ১১টায় সুপ্রিম কোর্টে স্কুল খোলা রাখার পক্ষে কী আদেশ আসে সেটির ওপর।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, যেহেতু হাইকোর্টের দেয়া আদেশ বলবৎ আছে, তাই বিদ্যালয় খোলা রাখার বিষয়ে তারা কোনো নির্দেশনা দেবেন না। যেহেতু মঙ্গলবার এ বিষয়ে আদালত রায় দেবেন, তারা আশা করছেন এদিনই এটির চূড়ান্ত নিষ্পত্তি হবে। যেহেতু চাঁদ দেখা গেছে, তাই মঙ্গলবার যথারীতি ক্লাস বন্ধ থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এ বিষয়ে আদালতের আদেশ মানতে হবে। আদালতের আদেশ যেহেতু এখন পর্যন্ত বন্ধ রাখার পক্ষে, সুতরাং রোজার প্রথমদিন স্কুল বন্ধ থাকবে বলে মনে করছেন তারা।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘অ্যাটর্নি জেনারেলকে আমাদের আইনি অবস্থানের কথা জানিয়েছি। সংবিধান অনুযায়ী বিদ্যালয়গুলোর ছুটি ঘোষণার বিষয়টি নির্বাহী এখতিয়ারভুক্ত। ছুটি থাকবে নাকি থাকবে না এটি একটি বিশেষায়িত বিষয়। এটি উচ্চ আদালতের এখতিয়ার নয়। বিষয়টি আমরা সর্বোচ্চ আদালতে উপস্থাপন করব।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমাদের অবস্থান হচ্ছে আমরা যে সিদ্ধান্ত দিয়েছি তার বিরুদ্ধে রায়ের কোনো কপি আমাদের কাছে আসেনি। এজন্য আমরা কোনো মন্তব্য করব না। আমাদের অবস্থান পরিষ্কার, এটি নির্বাহী এখতিয়ার, এখানে আইনি হস্তক্ষেপ করার অধিকার আদালতের আছে কিনা সেটি দেখার বিষয়। আমাদের অবস্থান হচ্ছে এটি নির্বাহী এখতিয়ার, এটি আদালতের এখতিয়ার নয়।’

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়