Apan Desh | আপন দেশ

নজরুলের গানে বিজয় দিবস উদযাপন করলো প্রনস

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪০, ১৬ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১০:০৬, ১৭ ডিসেম্বর ২০২৩

নজরুলের গানে বিজয় দিবস উদযাপন করলো প্রনস

ছবি: আপন দেশ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গানে গানে বিজয় দিবস উদযাপন এবং শহীদদের স্মরণ করলো প্রসঙ্গ নজরুল সঙ্গীত-প্রনস। শুক্রবার (১৫ ডিসেম্বর) রাজধানীর রাওয়া ক্লাবে ‘বাংলা মায়ের রূপ দেখে যা আয় রে আয়’ শিরোনামে বিজয়ের এ উদযাপন অনুষ্ঠিত হয়।

এতে অংশগ্রহণকারী শিল্পীরা ছিলেন, রেবেকা সুলতানা, করিম হাসান খান, শহীদ কবির পলাশ, নাহীদ মোমেন, মহুয়া বাবর এবং সালাউদ্দিন আহমেদ। অনুষ্ঠান শুরু হয় সম্মেলক পরিবেশনা ‘কারার ঐ লৌহ-কবাট’ দিয়ে।

আরও পড়ুন <> শাকিব-অপুকে যে পরামর্শ দিলেন মিশা

নজরুলের দেশভক্তি এবং জাগরণমূলক গান দিয়ে সাজানো হয় অনুষ্ঠানটি। স্বল্পশ্রুত বেশকিছু গানও পরিবেশিত হয়, যা শ্রোতাদের মুগ্ধ করে। পরিবেশনার অভাবে নজরুলের অনেক দেশভক্তিমূলক গান এখন হারিয়ে যেতে বসেছে। ‘বাজাও প্রভু বাজাও’, ‘গঙ্গা সিন্ধু নর্মদা’, ‘ভারতলক্ষ্মী মা আয় ফিরে ভারতে’, ‘অন্তর ন্যাশনাল সঙ্গীত’, ‘চাঁদের কন্যা চাঁদ সুলতানা’, ‘এ কী অপরূপ রূপে মা’, ‘চিত আত্মা অনিরুদ্ধ’, ‘নম নম নম বাংলাদেশ মম’ ইত্যাদি গানে শ্রোতারা একইসঙ্গে মন্ত্রমুগ্ধ এবং আন্দোলিত হন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রকৌশলী দিলীপ গুহঠাকুরতা। স্বাগত বক্তব্য রাখেন রফিক সুলায়মান। 

অনুষ্ঠানেই সংগঠনের পক্ষ থেকে প্রনস-নজরুল পুরস্কার এবং প্রনস-বিপাশা গুহঠাকুরতা নবীন শিল্পী পুরস্কারের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়; যা আগামী বছর থেকে প্রতিবছর নজরুল-জয়ন্তীতে মে মাসে দেওয়া হবে। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়