Apan Desh | আপন দেশ

শীতে বাড়তি যত্ন নিন বয়স্ক বাবা-মায়ের

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৬, ২৪ ডিসেম্বর ২০২৩

শীতে বাড়তি যত্ন নিন বয়স্ক বাবা-মায়ের

ছবি: আপন দেশ

পৌষের ঘন কুয়াশায় ভারি হচ্ছে দৃষ্টিসীমা। সেই সঙ্গে বাড়ছে শীতের তীব্রতা। অনবরত রাতের তাপমাত্রা কমায় কাবু হচ্ছে শিশু এবং বৃদ্ধরা। সচরাচর শীতকালে বাচ্চাদের একটু বাড়তি যত্ন নিতে হয়, তেমনই যত্ন-আত্তির প্রয়োজন পড়ে বৃয়স্কদেরও। আসলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মনের মধ্যে একরকমের ছেলেমানুষি কাজ করে। ফলে প্রবীনরা নিজেরে খেয়াল বা যত্ন নিতে বড্ড অনীহা দেখান। এতে করে শরীরে নানান অসুখ বাসা বাঁধতে শুরু করে।

স্বাভাবিকভাবে বয়সের ভারে এই সময় কমতে থাকে শ্বেত রক্তকণিকার সংখ্যা, শরীর নতুন প্যাথোজেনের সঙ্গে লড়াই করতে পারে না সাবলীলভাবে। শীতে বয়স্কদের শ্বাসকষ্ট, ব্যথা বাড়তে থাকে। তাই এই সময়টা বাড়ির বয়স্ক মানুষদের একটু বাড়তি যত্ন নেয়া জরুরি। কোন কোন বিষয়ে যত্ন নেবেন তা জানা থাকলে অনেকটাই সমস্যা এড়ানো সম্ভব। চলুন তাহলে সেসব বিষয় জেনে নেই-

শীতের আবহাওয়া বেশ আরামদায়ক হওয়া পেটপুড়ে অনেক রকম খাবারই খাওয়া যায়। কিন্তু এই অতিরিক্ত খাদ্যগ্রহণ শরীরে একাধিক সমস্যা জাঁকিয়ে বসে। বিশেষ করে এই সময় বয়স্কদের, বাচ্চাদের যত্নে রাখতে হয়। যাদের শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কম তাদের নিয়ে চিন্তা বেশি

বয়স বাড়তে থাকলে প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। ফলে যেকোনও অসুস্থতা প্রথমেই বয়স্কদের শরীরে জাঁকিয়ে বসে। তাই শীতকালে বিষয়টি নিয়ে খানিক সাবধানে থাকা জরুরি। হঠাৎ করে ঠান্ডা লাগলে সেখান থেকে পরিস্থিতি জটিল হতে পারে

আর তাই তাদের ডায়েটে এমন কিছু রাখা উচিত যাতে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। শীতের দিনে আরও একটি সমস্যা হয়, তা হলো হজমের সমস্যা। এমন কিছু খাবেন না বা খাওয়াবেন না যার জন্য পেটে সহজে গ্যাস হয়। সহজ পাচ্য খাবার খান, বেশি বেশি সবজি ও পানি পান করা খুবই স্বাস্থ্যসম্মত।

পুষ্টিবিদরা শীতকালে সুস্থ থাকতে বয়স্কদের বেশি করে দই, দুধ, পনির জাতীয় খাবার গ্রহণে উৎসাহিত করে থাকেন। এ ধরনের খাবারে ক্যালসিয়ামের পরিমাণ ভরপুর মাত্রায় থাকে। তবে চেষ্টা করুন ফ্যাট ফ্রি দুধ খেতে। নইলে হজম করতে অসুবিধা হতে পারে।

আরও পড়ুন>> অ্যান্টিবায়োটিকের অর্ধেকই কাজ করছে না

বয়স বাড়লে হৃদরোগ, কোলেস্টেরল, থাইরয়েডের মতো ক্রনিক সমস্যাগুলো মাথাচাড়া দিয়ে ওঠে। এজন্য সুরক্ষিত থাকতে প্রতিদিনের খাদ্য তালিকায় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ খাবার রাখা উচিত। আর তাই নিয়মিত সকালে আমন্ড, আখরোট এসব খাবার খান। বাড়িতে গুড় দিয়ে রান্না করা তিলের নাড়ু বানিয়ে রাখতে পারেন। চিয়া সিডস, বেসিল সিড এসবও খেতে পারেন।

শীতকালে প্রচুর শাক সবজি পাওয়া যায়। তাই সবজি দিয়ে স্যুপ, তরকারি, ডাল, শাকভাজা এসব অবশ্যই নিয়ম করে খেতে হবে। এতে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। শরীর সুস্থ রাখতে এসব খাওয়া আবশ্যক।

এই সময়ে গাজর, বিনস‌্‌, বিট, পেঁয়াজ কলিতে একেবারে রঙিন হয়ে ওঠে বাজার। বয়স্কদের পাতেও থাকা চাই রঙের ছোঁয়া। সবজিতে থাকা উপকারী ভিটামিন, মিনারেলস, ফাইবার বার্ধক্যে শরীরের বেশ যত্ন নেয়। 

এছাড়াও ফল, ডাবের পানি, ফলের রস এসবও প্রচুর পরিমাণে খেতে হবে। এতে শরীরে এনার্জি বাড়বে। এই সময় শরীর বেশি শুষ্ক হয়ে যায়। তাই বেশি করে পানি পান করুন। এতে শরীরে সংক্রমণজনিত রোগ বাসা বাঁধবে না।

আপন দেশ/এসএমএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়