Apan Desh | আপন দেশ

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০১, ৪ সেপ্টেম্বর ২০২৩

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ফাইল ছবি

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রেজনিকভকে বরখাস্ত করার বিষয়টি জেলেনস্কি নিজেই ঘোষণা করেছেন বলে সোমবার (৪ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর আগে থেকেই জেলেনস্কি সরকারের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন রেজনিকভ।

প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্তের কথা উল্লেখ করে জনগণের উদ্দেশ্যে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, 'নতুন পদ্ধতিতে' প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম পরিচালনার সময় এসেছে।

রেজনিকভের উত্তরসূরি হিসেবে ইউক্রেনের স্টেট প্রপার্টি ফান্ডের দায়িত্বে থাকা রুস্তেম উমেরভকে দেশটির নতুন প্রতিরক্ষামন্ত্রী মনোনীত করেছেন জেলেনস্কি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কির প্রশাসনে দুর্নীতিবিরোধী ব্যাপক পদক্ষেপের মধ্যেই রেজনিকভকে বরখাস্তের ঘোষণা এলো।

ব্যক্তিগতভাবে রেজনিকভের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা না হলেও দেশটির সেনাবাহিনীর জন্য বিভিন্ন সামগ্রী ও সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে বিভিন্ন কেলেঙ্কারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।

এর আগে এ ধরনের কেলেঙ্কারির মুখে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওলেকসি রেজনিকভের ডেপুটি ভিয়াচেসলাভ শ্যাপোভালভ পদত্যাগ করেন।

এদিকে ইউক্রেনের সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, ওলেকসি রেজনিকভকে যুক্তরাজ্যে ইউক্রেনের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। যেখানে পশ্চিমা মিত্রদের সঙ্গে তার রয়েছে ভালো সম্পর্ক।

৫৭ বছর বয়সী ওলেকসি রেজনিকভ আন্তর্জাতিকভাবে বেশ পরিচিত ব্যক্তি। ইউক্রেন যুদ্ধ শুরুর পর তাকে পশ্চিমা মিত্রদের সঙ্গে দফায় দফায় বৈঠক করতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছ থেকে ইউক্রেনের জন্য অর্থ, অস্ত্র ও সামরিক সহায়তা পাওয়ার পেছনে তার ছিল গুরুত্বপূর্ণ অবদান।

তবে ওলেকসি রেজনিকভের মন্ত্রণালয়ের বিরুদ্ধে দুর্নীতির কেলেঙ্কারির অভিযোগ রয়েছে। এ কারণে আগে থেকে গুঞ্জন ছিল, প্রেসিডেন্ট জেলেনস্কি তাকে পদ থেকে সরিয়ে দিতে পারেন।

তবে তার বরখাস্ত হওয়ার গুঞ্জন কিছুদিন ধরে চলছিল। গত সপ্তাহে রেজনিকভ সাংবাদিকদের বলেছিলেন যে সরকারের অন্য কোনো গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুযোগ পাওয়া সাপেক্ষে প্রতিরক্ষামন্ত্রীর পদ ছাড়তে রাজি ছিলেন তিনি।

বিশ্লেষকদের মতে, দুর্নীতির বিরুদ্ধে জেলেনস্কি প্রশাসনের কঠোর অবস্থানের জেরে পদ খোয়াতে হয়েছে প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়