Apan Desh | আপন দেশ

সরকারে আসছে ইমরান খানের পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৬, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২০:৪৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

সরকারে আসছে ইমরান খানের পিটিআই

ছবি: সংগৃহীত

পাকিস্তানের নির্বাচন শেষে এখন চলছে জোট ভাঙা-গড়ার খেলা। নির্বাচনের মতো এই খেলাও জমে উঠেছে। সময় গড়াচ্ছে। নতুন নতুন ঘোষণা নিয়ে আসছে বড় দলগুলো। এবার নতুন ঘোষণা দিয়েছে ইমরান খানের দল পিটিআই। দলটি বলছে, তারা কেন্দ্র ও পাঞ্জাবে মজলিস ওয়াহদাত-ই-মুসলিমিন (এমডব্লিউএম) নামে একটি দলের সঙ্গে জোট গঠন করে সরকারে আসবে। খবর দ্য ডনের।

পিটিআই মুখপাত্র রওফ হাসান বলেছেন, পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খান কেন্দ্র ও পাঞ্জাবে এমডব্লিউএমের সঙ্গে সরকার গঠনের জন্য অনুমতি দিয়েছেন।

তিনি বলেন, খাইবার পাখতুনখোয়া প্রদেশে সংরক্ষিত আসন পেতে আমরা জামায়াত-ই-ইসলামির সঙ্গে জোট গঠন করব। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইমরানের বার্তা স্পষ্ট, নির্বাচনে যারা জিতেছে তাদেরই সরকার গঠনের অধিকার রয়েছে।

তবে পিটিআইয়ের সঙ্গে এমডব্লিউএম বা জামায়াত-ই-ইসলামি জোট গঠনে একমত হয়েছে কি না, সে বিষয়ে ডনের প্রতিবেদনে কিছু বলা হয়নি। এছাড়া তাৎক্ষণিকভাবে ওই দুই দলের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

নির্বাচনে তৃতীয় স্থান অর্জনকারী বিলাওয়াল ভুট্টো জারদারিও প্রধানমন্ত্রী পদপ্রত্যাশী। এজন্য নওয়াজ শরিফ ও শাহবাজ শরিফের সঙ্গে বেশ দেন-দরবারও করেছেন। পাঁচ বছরের মন্ত্রীত্বে নওয়াজ ও দিলাওয়াল অর্ধেক অর্ধেক মেয়াদে দায়িত্ব নেবেন, এমন চুক্তিতেও সম্মত হয়েছিলেন। নতুন ঘোষণা আসে। আড়াই করে নয়, নওয়াজ শরিফ তিন বছর ও দিলাওয়াল দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন।

আরও পড়ুন>> পিটিআই নেতাকে গুলি করে হত্যা

তবে এবার আরেক ঘোষণা দিয়েছেন দিলাওয়াল ভুট্টো। প্রধানমন্ত্রী হতে চান না ৩৫ বছর বয়সী এই নেতা। মঙ্গলবার বিলাওয়াল বলেন, বাস্তবতা হলো- কেন্দ্রে সরকার গঠনের জন্য আমার দলের প্রতি জনগণের ম্যান্ডেট নেই। এ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে আমি আর থাকব না।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় ভোট হয়েছে। ভোটগ্রহণের তিন দিন পর ২৬৫ আসনের মধ্যে অবশেষে ২৬৪ আসনের ফল ঘোষণা করা হয়। গণমাধ্যমের খবর অনুযায়ী, সবচেয়ে বেশি ১০১ আসনে জয় পেয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এরপর পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫ আসনে, দিলাওয়ালের পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪ আসনে জয়ী হয়েছে। এছাড়া অন্যান্য ছোট দল পেয়েছে বাকি আসনগুলো। 

তবে কোনো দলই এককভাবে সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে জোট গঠন করেই সরকারে আসতে হবে রাজনৈতিক দলগুলোকে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়