Apan Desh | আপন দেশ

‘সাংবাদিকরা পাপ করছেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৫, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১২:৫৮, ২১ ফেব্রুয়ারি ২০২৪

‘সাংবাদিকরা পাপ করছেন’

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের তালেবান সরকারের ধর্মবিষয়ক নীতি নির্ধারণী অধিদফতরের পরিচালক মোহাম্মদ হাসিম শাহীদ ওরোর বলেছেন, ভিডিও ধারণ ও ছবি তোলার মাধ্যমে সাংবাদিকরা বড় ধরনের পাপ করছেন। দাড়ি না রেখেও গণমাধ্যমের কর্মীরা পাপ করছেন। খবর তোলো নিউজের। 

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে আফগান সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই কর্মকর্তা ওই অনুষ্ঠানে বলেছেন, আপনারা, গণমাধ্যম কর্মীরা, দাড়ি বড় করুন। ছবি তুলে আপনাদের সময় নষ্ট করবেন না। কারণ এটি বড় একটি পাপ। পরকালে, আল্লাহ এসব ছবিতে আপনাদের জীবন দিতে বলবেন। তখন আপনারা এটি পারবেন না।

তিনি আরও বলেছেন, ইসলামে দাড়ি রাখার বিধান রয়েছে। গণমাধ্যম কর্মীদের দাড়ি কাটা বন্ধ করে দেয়া উচিত। আমাদের আফগান বন্ধুরা অব্যাহতভাবে এই পাপ করে যাচ্ছেন। এ ছাড়া অধার্মিকতায় তাদের মনোযোগ বেশি। তারা ধর্মীয় ব্যক্তিদের শুধুমাত্র সেসব কথাবার্তাই প্রকাশ করে যেগুলো তারা মনে করে মানুষের ও বিশ্বের জন্য খারাপ।

আরও পড়ুন <> পাকিস্তানের শাসনে শাহবাজ-জারদারি? 

এদিকে এর আগে কান্দাহার প্রদেশে স্থানীয় কর্মকর্তাদের সব ধরনের আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বৈঠকের ছবি ও ভিডিও ধারণ বন্ধ করে দেয়ার নির্দেশ দেয় তালেবান সরকার।

দখলদার বাহিনীকে হটাতে তৈরি হওয়া তালেবানের জন্ম হয়েছিল এই কান্দাহার প্রদেশে। সেখান থেকে পুরো আফগানিস্তানে বিস্তৃতি লাভ করে ধর্মীয় এ দলটি।

২০২১ সালের ১৫ আগস্ট দখলদার মার্কিন বাহিনীকে হটিয়ে দিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতা দখল করে তালেবান। এরপর নারীদের উচ্চশিক্ষা বন্ধ করে দেয়াসহ কিছু বিতর্কিত সিদ্ধান্ত নেয় তারা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়