Apan Desh | আপন দেশ

স্টেডিয়ামে প্রকাশ্যে দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০২৪

স্টেডিয়ামে প্রকাশ্যে দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের গজনি প্রদেশে একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের সুপ্রিম কোর্ট এ তথ্য জানিয়েছেন।

আফগান সংবাদমাধ্যম খামা নিউজ জানিয়েছে, তালেবান প্রধান হিবাতুল্লাহ আখুন্দজাদারের অনুমোদন সাপেক্ষে হত্যার অভিযোগে ওই দুই ব্যক্তির দণ্ড কার্যকর করা হয়।

এক বিবৃতিতে তালেবান হাইকোর্ট বলেছেন, ওই দুই ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ার পর তারা সব ধরনের আইনি সুবিধা পান। সব প্রক্রিয়া শেষ করে এরপর তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

তাদের বিরুদ্ধে অভিযোগগুলো প্রাথমিক, আপিল এবং ক্যাসেশন আদালতে প্রমাণ হওয়ার পর মৃত্যুদণ্ডের রায় জারি করা হয়। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ওই দুই ব্যক্তির নাম হলো সৈয়দ জামাল ও গুল খান।

আরও পড়ুন <> সরকার বিরোধী জোটে পিটিআই

তালেবানের দেয়া তথ্য অনুযায়ী, সৈয়দ জামাল ময়দান ওয়ারদাক প্রদেশের লোরা গ্রামের বাসিন্দা। তিনি সাত বছর আগে আমির মোহাম্মদ নামের এক ব্যক্তিকে হত্যা করেছিলেন। গুল খান মোহাম্মদ কাসিম নামের এক ব্যক্তিকে পাঁচ বছর আগে হত্যা করেছিলেন। তালেবানের দাবি, দুটি হত্যাই ছুরি দিয়ে করা হয়েছে।

খামা প্রেস জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর অবলোকন করার জন্য-সাধারণ মানুষকে গজনি প্রদেশের আলী বাবা ফুটবল স্টেডিয়ামে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছিল।

আফগানিস্তানে এমন সময় প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর হলো-যখন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো দাবি করছে, তালেবান সরকারের অধীনে সাধারণ মানুষ ন্যায় বিচার পাচ্ছে না।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়