Apan Desh | আপন দেশ

নাভালনি মুক্তির চূড়ান্ত পর্যায়ে খুন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১৯, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২৩:১৯, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

নাভালনি মুক্তির চূড়ান্ত পর্যায়ে খুন

ছবি : সংগৃহীত

রাশিয়ার কারাগারে নিহত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির দল রাশিয়া অব দ্য ফিউচারের এক নেতা দাবি করেছেন, বন্দিবিনিময়ের অংশ হিসেবে নাভালনিকে মুক্ত করার একটি চুক্তি কারাগারে প্রায় পৌঁছে যাচ্ছিল। ঠিক তখনই তার মৃত্যুর খবর আসে।

৪৭ বছর বয়সী অ্যালেক্সি নাভালনি ১৬ ফেব্রুয়ারি আর্কটিক অঞ্চলের একটি কারাগারে মারা যান। তিন বছরের বেশি সময় কারাগারে আটক ছিলেন তিনি।

নাভালনির সহযোগী মারিয়া পেভচিখ বলেন, রাশিয়ার প্রেসিডেন্টকে সেখানে থাকা মার্কিন দুই নাগরিক ও নাভালনিকে ছেড়ে দেয়ার বিপরীতে জার্মানিতে খুনের দায়ে দণ্ডিত রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সার্ভিসের (এফএসবি) কর্মকর্তা ভাদিম ক্রাসিকভকে ছেড়ে দেয়া হবে বলে প্রস্তাব দেয়া হয়েছিল।

মারিয়া আরও বলেন, দুই বছর ধরে মস্কো, ওয়াশিংটন ও বার্লিনে আলোচনার পর ‘আমাকে নিশ্চিত করা হয়েছিল যে আলোচনা চলছে এবং তা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’ কয়েক দিনের মধ্যেই নাভালনি হয়তো ছাড়া পেতেন।

আরও পড়ুন <> মার্কিন সেনার শরীরে আগুন দিয়ে প্রতিবাদ

তবে এ বিষয়ে জার্মান সরকারের নিয়মিত ব্রিফিংয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি।

২০১৯ সালে ক্রাসিকভ বার্লিন পার্কে সাবেক চেচেন বিচ্ছিন্নতাবাদী কমান্ডার জেলিম খান খানগোশভিলিকে হত্যা করেন। এ অপরাধে তার জার্মানিতে যাবজ্জীবন হয়। জার্মান কর্তৃপক্ষের দাবি, রাশিয়ার গোয়েন্দা বাহিনীর নির্দেশে এ হত্যাকাণ্ড ঘটেছে।

ওয়াশিংটনের অভিযোগ, মস্কো ভিত্তিহীন অভিযোগে মার্কিন নাগরিকদের গ্রেফতার করেছে। মস্কোর আসল উদ্দেশ্য হলো, দেশের বাইরে থাকা দণ্ডিত রুশ নাগরিকদের ফিরিয়ে আনতে এই দুজনকে গুটি হিসেবে ব্যবহার করা।

রাশিয়ায় আটক মার্কিন নাগরিকদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন মেরিন পল হুইলান এবং ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচ। দুজনই গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়