Apan Desh | আপন দেশ

রাশিয়ার বিরুদ্ধে ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৮, ২১ জুলাই ২০২৩

রাশিয়ার বিরুদ্ধে ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন

ফাইল ছবি

ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে মার্কিন ক্লাস্টার বোমা ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। বৃহস্পতিবার (২০ জুলাই) হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার (২১ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

জন কিরবি বলেন, রাশিয়ার প্রতিরক্ষামূলক অবস্থান ও অপারেশনে মার্কিন ক্লাস্টার বোমা কার্যকরভাবে ব্যবহার করা হচ্ছে।

এর আগে, মানবিক সংকট নিয়ে উদ্বেগকে তোয়াক্কা না করে ইউক্রেনে ভয়ংকর মারণাস্ত্রটি বোমা পাঠানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। ক্লাস্টার বোমার ব্যবহার ১০০টিরও বেশি দেশে নিষিদ্ধ। এই ধরনের বোমা আঘাত হানার পর বিস্তৃত এলাকাজুড়ে অবিস্ফোরিত অবস্থায় থাকে। পরে যেকোনো সময় বিস্ফোরিত হয়। এতে করে মানুষ নির্বিচারে মারা যেতে পারে এবং এটি বেসামরিক নাগরিকদের জন্য হুমকি সৃষ্টি করতে পারে।

কিন্তু ইউক্রেনে গোলাবারুদের সরবরাহ বাড়াতে যুক্তরাষ্ট্র এই বোমা কিয়েভকে সরবরাহ করতে সম্মত হয়। যদিও ইউক্রেন প্রতিশ্রুতি দিয়েছে, এই বোমাগুলো শুধুমাত্র রাশিয়ান শত্রু সৈন্যদের বিরুদ্ধে ব্যবহার করা হবে। ইউক্রেনের দাবি, তারা এই বোমা রাশিয়ায় ব্যবহার করবে না।

ন্যাশনাল সিকিউরিটির মুখপাত্র জন কিরবি বলেন, ‘ইউক্রেন এসব বোমা যথাযথভাবে ব্যবহার করছে। তারা এগুলো কার্যকরভাবে ব্যবহার করছে এবং এসব বোমা আসলে রাশিয়ার প্রতিরক্ষামূলক কর্মকাণ্ড এবং রাশিয়ার প্রতিরক্ষামূলক কৌশলের ওপর প্রভাব ফেলছে। আমি মনে করি, আমি এতটুকুই বলতে পারি।’

ইউক্রেনের গ্রীষ্মকালীন পাল্টা আক্রমণের সময় গোলাবারুদ ফুরিয়ে গেছে বলে সতর্ক করার পর যুক্তরাষ্ট্র ক্লাস্টার বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল।

এদিকে রাশিয়ার কাছে ক্লাস্টার বোমার পর্যাপ্ত মজুত রয়েছে এবং প্রয়োজনে এসব বোমা ব্যবহারের অধিকার মস্কো রাখে বলে হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

১৩ জুলাই ইউক্রেন জানিয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে আসা ক্লাস্টার বোমার চালান তাদের কাছে পৌঁছেছে। কিয়েভের কর্মকর্তারা জানিয়েছেন, তারা ইউক্রেনের ভূখণ্ডে অবস্থানরত রুশ সেনাদের হটাতে ক্লাস্টার বোমা ব্যবহার করবেন। তবে তারা কোনোভাবেই এসব বোমা রাশিয়ার ভূখণ্ডে ব্যবহার করবে না।

ইউক্রেনের এমন অবস্থানের বিপরীতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৬ জুলাই দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম মস্কো টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, প্রয়োজনে রাশিয়াও এমন অস্ত্র ব্যবহার করে জবাব দেবে। তবে পুতিন জানিয়েছেন, তিনি এ ধরনের বোমার ব্যবহারকে অপরাধ বলেই গণ্য করেন।

পুতিন বলেন, ‘আমি জানিয়ে দিতে চাই যে, রাশিয়ান ফেডারেশনেও বিভিন্ন ধরনের ক্লাস্টার বোমার পর্যাপ্ত মজুত রয়েছে। আমরা এখনো সেগুলো ব্যবহার করিনি। তবে সে রকম বোমা আমাদের বিরুদ্ধে ব্যবহার করা হলে আমরা অবশ্যই পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার রাখি।’

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়