Apan Desh | আপন দেশ

ইফতারে যেসব খাবার ঠান্ডা রাখবে পেট

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:৩২, ১৬ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৪২, ১৭ মার্চ ২০২৪

ইফতারে যেসব খাবার ঠান্ডা রাখবে পেট

ছবি: সংগৃহীত

রমজান মাসে দীর্ঘসময় রোজা। ইফতারে কী খাচ্ছেন ও কতটুকু খাচ্ছেন তার ওপর নির্ভর করে সুস্থতা। যেহেতু এখন গরম, তার উপরে দীর্ঘক্ষণ রোজা, অনেকেই ভালো খাবার না খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই এ সময় পেট ঠান্ডা রাখতে বেশ কিছু খাবার ইফতারে পাতে রাখা উচিত।

ভাজাপোড়া খেতে মুখোরোচক। তবে এসব খাবার কিন্তু আপনার পেটে অস্বস্তি ও জ্বালাপোড়ার সৃষ্টি করতে পারে। এমনকি এর থেকে কোনো পুষ্টিও মেলে না। তাই এসব খাবার এড়িয়ে চলাই শ্রেয়। বরং ইফতারে রাখুন পেট ঠান্ডা রাখে এমন কিছু খাবার।

ইফতারের পুষ্টিকর খাবারের বিষয়ে ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের সিনিয়র নিউট্রিশনিস্ট ফাহমিদা হাশেম তার স্যোশাল হ্যান্ডেলে পরামর্শ দিয়েছেন, রমজানে ইফতারে চিড়া, কলা, টকদই, ঝোলা গুড় বা মধু রাখার। চিড়া, কলা, গুড়, মধু আয়রনের চমৎকার উৎস।

শুধু ইফতারেই নয় বরং কখনো সেহরি বা রাতের খাবারেও এটি রাখতে পারেন। যাদের শরীরে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম তাদের জন্যও খুব ভালো এ খাবারগুলো।

যাদের ডায়াবেটিস আছে তারাও রোজায় এ খাবার খেতে পারে। রোজা ব্যতীত অন্যান্য সময়ে কোনো এক বেলার খাবারের পরিবর্তে এ খাবার খেতে পারেন। তবে অবশ্যই পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে।

আরও পড়ুন>> ইফতারের পর যেসব অভ্যাস স্বাস্থ্যঝুঁকি বাড়ায়

এক্ষেত্রে আধা কাপ চিড়া, চম্পা কলা একটি, টক দই পরিমাণমতো, আধা চা চামচ গুড় বা মধু একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে স্বাদে ভরপুর ও পুষ্টিকর এক খাবার। যাদের খালি পেটে টকদই খেলে অ্যাসিডিটির সমস্যা হয় তারা সামান্য মিষ্টি দই দিয়ে খেতে পারেন।

এ পুষ্টিবিদ জানান, এ খাবার যেকোনো কমার্শিয়াল আয়রন ফর্টিফায়েড খাবারের তুলনায় অনেক বেশি আয়রন দিতে পারে শরীরে। এমনকি পেট শান্ত ও ঠান্ডা রাখে এ খাবার।

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়