Apan Desh | আপন দেশ

বড় ব্যাঙটি কেন আগে খাবেন? 

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৩, ২৬ মার্চ ২০২৪

বড় ব্যাঙটি কেন আগে খাবেন? 

প্রতীকী ছবি

যদি ব্যাঙ খাওয়া আপনার কাজ হয় তবে সকালে উঠে প্রথমেই ব্যাঙটি খেয়ে নিবেন। যদি আপনার কাজ হয় দিনে দুইটা ব্যাঙ খাওয়া তবে বড় ব্যাঙটি আগে খাবেন। প্রোডাক্টিভিটি কনসালটেন্ট ব্রায়ান ট্রেসির ‘ইট দ্যাট ফ্রগ’ থিউরি এমনটিই বলছে। তবে এখানে আসল ব্যাঙ খেতে বলেননি ব্রায়ান। বরং তিনি বুঝিয়েছেন, চ্যালেঞ্জিং কাজটা শনাক্ত করা এবং সকালে প্রথম সেই কাজটাই সম্পন্ন করা। 

প্রায়শই দেখা যায় আমাদের কাজ জমে থাকছে। সপ্তাহ পেরিয়ে গেলেও করা হয়ে ওঠেনি ক্লাসের অ্যাসাইনমেন্টটা। ডেডলাইন পেরিয়ে গেলেও অফিসের জরুরি কাজটাও পড়ে আছে। করবো করবো করে আর করা হচ্ছে না। এমন পরিস্থিতি মোকাবেলা করতেই ‘ইট দ্যাট ফ্রগ’ থিউরি দিয়েছেন ব্রায়ান ট্রসি। 

কীভাবে কাজ করে এ থিওরি?

মস্তিষ্ক সবসময় চায় কম পরিশ্রম করতে। সামনে যদি অনেক কাজ বা জটিল কাজ থাকে, তবে সেই কাজ করতে চায় না ব্রেইন। বেশি সমস্যা হয় যখন কাজটি গুরুত্বপূর্ণ হয় কিন্তু জরুরি নয় এমন কাজ করতে বেশি আলসেমি আসে। 

এসব সমস্যা রোধ করে প্রোডাক্টিভিটি বাড়াতে প্রতিদিন কী কাজ করতে হবে তা আগে থেকে ঠিক করে নিতে হবে। কাজের সংখ্যা বেশি হলে কঠিন এবং গুরুত্বপূর্ণ কাজ কোনটি তা নির্ধারণ করতে হবে। যদি কাজ ফেলে রাখার অভ্যাস থাকে, তবে সকালে উঠেই গুরুত্পূর্ণ কাজ শেষ করে ফেলতে হবে। আবার দিনে বেশি কাজ থাকলে শুধু গুরুত্বপূর্ণ কাজটি করেই দিন শেষ করে ফেলা যাবে না। বাকি কাজগুলোও করতে হবে। তবে এখানে কাজের গুরুত্ব অনুসারে ধাপে ধাপে করতে হবে।

আপন দেশ/এসএমএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়