Apan Desh | আপন দেশ

গরমে প্রতিদিন ডিম খাওয়া ভালো?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০৭, ১৭ এপ্রিল ২০২৪

গরমে প্রতিদিন ডিম খাওয়া ভালো?

ছবি: সংগৃহীত

প্রতিদিন ডিম খাওয়া ঠিক নয়? বেশি ডিম খেলে পেট গরম হবে? প্রতিদিন ডিম খেলে কোলেস্টেরল বাড়বে? এমন নানা ধারণা আছে অনেকের। প্রতিদিন ডিম খেলে পেট খারাপ হতে পারে এমন কথাও বলেন অনেকে। তার মানে প্রতিদিন ডিম খাওয়া কি উচিত নয়? পুষ্টিবিদেরা কী বলছেন।

ডিমের পুষ্টিগুণ অনেক। একটি ডিমে থাকে ৬ গ্রামের মতো প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট, ৬৭ মিলিগ্রাম পটাসিয়াম, ১.৬ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন, আয়রন, ৭০ গ্রাম সোডিয়াম, ২১০ মিলিগ্রাম কোলেস্টেরল এবং ৭৫ ক্যালোরি।

পুষ্টিবিদেরা বলছেন, প্রতিদিন ডিম খেলে একেবারই কোলেস্টেরল বাড়বে না। তবে বয়স কত, দিনে ক’টা খাচ্ছেন তার ওপর সব নির্ভর করছে। বয়স কম হলে দিনে দুটো বা তিনটে ডিম খাওয়া অস্বাস্থ্যকর নয়। তবে যদি ওজন বেশি হয় এবং রক্তচাপের সমস্যা থাকে তাহলে ডিমের কুসুম বাদ দিয়ে খাওয়াই ভালো।

তবে ডিমের কুসুম যে খারাপ, তা কিন্তু একেবারেই নয়। পুষ্টিবিদদের মতে, ডিমে রয়েছে ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ক্যালশিয়াম, স্বাস্থ্যকর ফ্যাট, সেলেনিয়ামের মতো উপকারী কয়েকটি উপাদান। ডিমের সাদা অংশের তুলনায় কুসুমে প্রোটিনের পরিমাণ বেশি।

মধ্যবয়স পার হলে শরীর বুঝে খেতে হবে। তখন দিনে তিনটে না খেয়ে সপ্তাহে তিনটে ডিম খেতে পারেন।

ডিম খেলে শরীর গরম হয়, এ কথা ঠিক। শরীরে তাপ উৎপন্ন হয় ডিম খেলে। তবে সুস্থ মানুষের দিনে দুটি ডিম খাওয়া বিপজ্জনক নয়।

যাই খান শরীর বুঝে খাওয়াই ভালো। কেউ দিনে চারটে ডিম খাচ্ছে দেখে আপনিও খেতে শুরু করবেন না। আপনি কতটা খাবেন তা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ঠিক করাই ভালো।

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়