Apan Desh | আপন দেশ

বিকাশের সহায়তায় উদযাপিত হলো শাহ আব্দুল করিম লোকোৎসব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৫, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

বিকাশের সহায়তায় উদযাপিত হলো শাহ আব্দুল করিম লোকোৎসব

ছবি : আপন দেশ

বাউল সম্রাট শাহ আবদুল করিমকে গানে গানে ও শ্রদ্ধায় স্মরণের মধ্য দিয়ে শেষ হলো দুই দিন-ব্যাপী শাহ আবদুল করিম লোক উৎসব ২০২৪’। বৃহস্পতিবার (১৫ ফেব্রয়ারি) সুনামগঞ্জের দিরাইয়ে কালনী নদীর তীরে উজানধলে আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব।

দেশ-বিদেশের শাহ আব্দুল করিম ভক্ত-সুধীজনেরা এ উৎসবে অংশ নেন। বাউল সম্রাটের ১০৯তম জন্মদিন উপলক্ষ্যে শাহ আবদুল করিম পরিষদ আয়োজিত উৎসবে এবারও সহযোগিতায় ছিল দেশের বৃহত্তম মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ। বাংলা লোকগানের এ বাউল সম্রাটের স্মরণে ২০০৬ সাল থেকে এ উৎসবের আয়োজন করা হচ্ছে।

শাহ আবদুল করিম পরিষদের সভাপতি শাহ নুর জালাল আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সভায় উপস্থিত ছিলেন- সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবিরসহ প্রমুখ। 

আলোচনার পরপরেই বাউল সম্রাটের ভক্ত-অনুরাগীরা তার সৃষ্টিকে প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে দিতে তারই গান গেয়ে স্মরণ করেন। ‘গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান.....’ ‘বন্ধে মায়া লাগাইছে, দিওয়ানা বানাইছে...’, বন্ধুরে কই পাব সখী গো’, ‘কেন পিরিতি বাড়াইলো রে বন্ধু...’, ‘তুমি বিনে আকুল পরান...’সহ তার কালজয়ী সব গানের সুর ছড়িয়ে পড়ে উজানধলের বসন্ত বাতাসে। উৎসবকে কেন্দ্র করে উজানধল মাঠে নানা পণ্যের পসরা নিয়ে জমে ওঠে বর্ণিল মেলা।

আবদুল করিম-এর নামে একটি একাডেমী করার আশা ব্যক্ত করে শাহ নুর জালাল বলেন, শাহ আবদুল করিমের বাড়িতে দেশ ও বিদেশ থেকে ভক্ত-সুধীজনেরা আসেন। তাই এখানে যদি শাহ আবদুল করিমের নামে একটি একাডেমী তৈরি করা যায়, তাহলে তার সৃষ্টি ও স্বপ্নকে বাঁচিয়ে রাখা সম্ভাব হবে। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করি।

হুমায়ুন কবির বলেন, ‘একুশে পদক প্রাপ্ত বাউল সম্রাট শাহ আবুদল করিমের জন্মস্থান উজানধলে আয়োজিত এ লোক উৎসবের আয়োজনের সঙ্গে সহযোগিতা করতে পেরে বিকাশ অত্যন্ত আনন্দিত। তার অনবদ্য সৃষ্টি পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়েছে। এরকম সুস্থ সংস্কৃতির বিকাশে এ ধরনের অনুষ্ঠানে বিকাশ সব সময় পাশে থাকতে চায়।

আপন দেশ/টি/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়