Apan Desh | আপন দেশ

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫০তম শাহাদাতবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৮, ৫ সেপ্টেম্বর ২০২৩

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫০তম শাহাদাতবার্ষিকী আজ

ছবি: সংগৃহীত

স্বাধীনতা যুদ্ধে অতুলনীয় সাহস ও আত্মত্যাগের জন্য বীরশ্রেষ্ঠ খেতাবপ্রাপ্ত নূর মোহাম্মদ শেখের ৫০তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর)।

১৯৭১ সালের এই দিনে যশোরের গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শাহাদাতবরণ করেন রণাঙ্গনের লড়াকু এ সৈনিক।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইলের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। শৈশবেই বাবা মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেসাকে হারানোয় বেশি দিন পড়াশোনা করতে পারেননি। ১৯৫৯ সালে যোগ দেন পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর)। ল্যান্স নায়েক পদে উন্নীত হয়ে ১৯৭০ সালে আসেন যশোর সেক্টর সদর দফতরে।

আরও পড়ুন <> ফিরলেন লিবিয়ায় আটকে পড়া ১৫১ বাংলাদেশি

১৯৭১ সালের মার্চে গ্রামের বাড়িতে ছুটি কাটাতে যান নূর মোহাম্মদ। সেই মাসেই শুরু হয় মুক্তিযুদ্ধ। জাতির ক্রান্তিলগ্নে সবকিছু ছেড়ে তিনি যোগ দেন মুক্তিবাহিনীতে। এরপর একাত্তরের ৫ সেপ্টেম্বর তাকে অধিনায়ক করে একটি স্ট্যান্ডিং প্যাট্রল পাঠানো হয় যশোরের গোয়ালহাটি গ্রামে। উপস্থিতি টের পেয়ে পাকিস্তানের সেনারা তাদের চারদিক থেকে ঘিরে ফেলে। শুরু হয় গুলিবর্ষণ। সহযোদ্ধাদের বাঁচাতে জীবনবাজি রেখে পাল্টা আক্রমণ করেন নূর মোহাম্মদ।

একপর্যায়ে কামানের গোলার আঘাতে লুটিয়ে পড়েন তিনি। পরে তার মরদেহ উদ্ধার করেন সহযোদ্ধারা। যশোরের কাশিপুর গ্রামে সমাহিত আছেন জাতির এই বীর যোদ্ধা।

শাহাদাতবার্ষিকীতে নড়াইলসহ দেশের বিভিন্ন স্থানে আজ নানা আয়োজনে জাতির এ বীর সেনানিকে স্মরণ করা হবে।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়