Apan Desh | আপন দেশ

নৌকার ‘ভূমিধ্বস বিজয়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৪, ৮ জানুয়ারি ২০২৪

নৌকার ‘ভূমিধ্বস বিজয়’

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধ্বস বিজয় অর্জন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। টানা চতুর্থবারে সরকার গঠন করতে যাচ্ছে প্রাচীন দলটি । যার নেতৃত্বে থাকছেন অষ্টমবারের বিজয়ী সংসদ সদস্য শেখ হাসিনা। বড় ধরনের কোন সংঘাত ছাড়াই সংসদীয় ২৯৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা হলো। এতে অংশ নিয়েছে ২৮টি রাজনৈতিক দল। ভোট বর্জনে ছিল ছোট-বড় ৬৩টি রাজনৈতিক দল। হরতাল কর্মসূচি নিয়ে ভোট ঠেকানোর মাঠে ছিল তারাও। 

এবারের ভোটের লড়াইয়ে প্রার্থীর সংখ্যা ছিল ১ হাজার ৯৭০ জন। ইতোমধ্যে একজনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

সোমবার (৮ জানুয়ারি) রাত একটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৯৮ আসনের মধ্যে ২৯৪টির বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে নৌকা প্রতীক পেয়েছেন ২২৩, স্বতন্ত্র (ট্রাক, ঈগল, কেটলী, কাচিসহ বিভিন্ন প্রতীক) ৬০ এবং এরশাদের জাতীয় পার্টি (লাঙল) ১১টি আসন। 

আরও পড়ুন>> ইনু ডুবলেন, ডুবালেন নৌকাও

ভোটগ্রহণের জন্য ৪২ হাজার ২৫ কেন্দ্র নির্ধারিত ছিল। এর মধ্যে অর্ধেকের বেশি কেন্দ্র ঝুঁকিপূর্ণ আখ্যায়িত করেছিল কমিশন। অপেক্ষাকৃত দুর্গম ২ হাজার ৯৬৪ কেন্দ্র থেকে ফলাফল এসেছে ইসির মোবাইলে। এবারের নির্বাচনে ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ পুরুষ, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ নারী এবং ৮৫২ জন তৃতীয় লিঙ্গ।

১৮৬ জনের মধ্যে ১২৭ পর্যবেক্ষক আর ৫৯ জন বিদেশি গণমাধ্যম কর্মীকে অনুমতি দিয়েছে কমিশন। এছাড়া নির্বাচন দেখতে দেশি ২০ হাজার ৭৭৩ পর্যবেক্ষক থাকছে। আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে ২২ সদস্যের মনিটরিং সেল গঠন করেছিল ইসি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়