Apan Desh | আপন দেশ

বিদেশের কারাগারে ৯৩৭০ বাংলাদেশি আটক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

বিদেশের কারাগারে ৯৩৭০ বাংলাদেশি আটক

ফাইল ছবি

বিভিন্ন দেশের কারাগারে বাংলাদেশের ৯ হাজার ৩৭০ শ্রমিক-প্রবাসী আটক রয়েছেন। এর মধ্যে সৌদি আরবেই রয়েছেন ৫ হাজার ৭৪৬ জন। জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বহির্বিশ্বের কারাগারে আটকদের বিষয়ে মিশনগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী- পর্তুগালে ১, মিসরে ৬, ইতালিতে ৮১, দক্ষিণ আফ্রিকায় ৩৮৫, কোরিয়ায় ৬, শ্রীলঙ্কায় ৩, কাতারে ৪১৫, লিবিয়ায় ৯, স্পেনে ১৯, হংকংয়ে ১২২, সিঙ্গাপুরে ৬৬, ব্রুনাইয়ে ১৬, চীনের বেইজিংয়ে ১৮৪, চীনের কুনমিংয়ে ৭, আবুধাবিতে ৪০৪, ইন্দোনেশিয়ায় ৪৯, সৌদি আরবে ৫ হাজার ৭৪৬, মালয়েশিয়ায় ২১৯, আলজেরিয়ায় ১, থাইল্যান্ডে ৪, লেবাননে ২৮, গ্রিসে ৪১৪, ইরাকে ২১৭, তুর্কিতে ৫০৮, মিয়ানমারে ৩৫৮, জাপানে ২ এবং জর্ডানে আটক রয়েছে ১০০ জন।

তিনি বলেন, গত বছরের জুলাই থেকে চলতি মাস পর্যন্ত এক হাজার ২২৬ জনকে লিবিয়া থেকে, ৫১ বাংলাদেশিকে ফ্রান্স ও ইউরোপের দেশগুলোর জেলখানা থেকে প্রত্যাবাসন করা হয়েছে। এছাড়া ভারত, মিয়ানমার এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের জেলখানা থেকে আরও প্রায় ১৯৫০ জন বাংলাদেশিকে ফেরত আনা হয়েছে। 

আরও পড়ুন>> অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন: শেখ হাসিনা

ড. হাছান মাহমুদ বলেন, বিদেশস্থ বাংলাদেশের দূতাবাসের কর্মকর্তারা নিয়মিত আটক কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের দ্রুত মুক্তির ব্যাপারে সংশ্লিষ্টদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করেন। 

তিনি বলেন, এছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের দণ্ড মওকুফের জন্য বাদীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে। প্রয়োজনে রাষ্ট্রপ্রধানের পক্ষ থেকে মার্জনার অনুরোধ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কূটনৈতিক পত্র দেয়। বিদেশস্থ দূতাবাস মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ক্ষেত্রে, ভুক্তভোগীর পরিবারের সঙ্গে আদালতের মাধ্যমে সমঝোতা করে ব্লাডমানি/রক্তপণ পরিশোধপূর্বক দণ্ড মওকুফের ব্যবস্থা করে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়