Apan Desh | আপন দেশ

‘রমজানে রাস্তায় কোনো ব্যবসা চলবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০২, ২১ মার্চ ২০২৪

আপডেট: ১৯:২৭, ২১ মার্চ ২০২৪

‘রমজানে রাস্তায় কোনো ব্যবসা চলবে না’

ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাসে রাস্তায় কোনো ব্যবসায়িক কার্যক্রম চলতে দেয়া হবে না। বিভিন্ন মার্কেটের সামনে অযাচিত পার্কিংয়ের বিষয়েও ট্র্যাফিক বিভাগ সচেষ্ট। রমজানে সুষ্ঠু ও সমন্বিত উদ্যোগের মাধ্যমে রাজধানীর ট্র্যাফিক শৃঙ্খলা রক্ষা করা হচ্ছে। জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্র্যাফিক) মো. মুনিবুর রহমান।

বৃহস্পতিবার (২১ মার্চ) সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ের সময় এসব কথা বলেন। 

অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, বিকেল সাড়ে ৩টায় অফিস ছুটি হয়। কিন্তু দেখা যায় বিকেল ৫টার আগে থেকে ইফতারের আগ পর্যন্ত অধিকাংশ যানবাহন তড়িঘড়ি করে গন্তব্যস্থলে যাওয়ার উদ্দেশ্যে রওনা হয়। এতে শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন ইন্টার সেকশন ও শেষ মুহূর্তে অযাচিত ট্র্যাফিক কনজেশন তৈরি হয়। 

সেজন্য অফিস ছুটির পর অর্থাৎ সাড়ে তিনটা থেকে বা এর কাছাকাছি সময়ে কর্মস্থল থেকে বাসার উদ্দেশ্যে রওনা দেয়ার জন্য নগরবাসীকে আহ্বান জানান।

এ সময় যত্রতত্র গাড়ি পার্কিং করা নিয়েও নগরবাসীকে সতর্ক করেন মুনিবুর রহমান। জানান, রমজানের প্রথম থেকেই অনাকাঙ্ক্ষিত পার্কিংয়ের বিরুদ্ধে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে কঠোর অবস্থানে রয়েছে ডিএমপি ট্র্যাফিক বিভাগ।

অতিরিক্ত কমিশনার বলেন, মার্কেটকেন্দ্রিক ট্র্যাফিক ব্যবস্থা সচল রাখার জন্য বিভিন্ন মার্কেটে কমিউনিটি পুলিশ ও সেচ্ছাসেবী কাজ করছে। তারা ডিএমপি ট্র্যাফিক পুলিশের প্রত্যক্ষ সহযোগিতা ও তত্ত্বাবধানে কাজ করে যাচ্ছে। মার্কেটকেন্দ্রিক অযাচিত পার্কিংয়ের বিষয়ে ডিএমপি ট্র্যাফিক বিভাগ সচেষ্ট রয়েছে। রমজান মাসকে ঘিরে রাস্তায় কোন ব্যবসায়ী তার ব্যাবসায়িক কর্মকাণ্ড চালাতে পারবে না।

গণপরিবহনের মালিক ও শ্রমিক প্রতিনিধিগণের প্রতি আহ্বান জানিয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, গণপরিবহনে যাত্রী ওঠানামা করার ক্ষেত্রে নির্ধারিত বাস স্টপেজগুলোর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। যত্রতত্র যাত্রী ওঠানামা করানো যাবে না। এক্ষেত্রে সিটি সার্ভিসগুলোকে গেটলক সিস্টেম প্রবর্তন করতে হবে। অনেক সময় বিভিন্ন টার্মিনালের সামনে গণপরিবহনগুলো একাধিক স্থানে দাঁড়িয়ে থেকে যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। সেটা কিছুতেই কাম্য নয়, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়