Apan Desh | আপন দেশ

বাংলাদেশে বন্দি পোশাক শ্রমিকদের মুক্তি দিন: যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৩, ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশে বন্দি পোশাক শ্রমিকদের মুক্তি দিন: যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি

ফাইল ছবি

ন্যূনতম মজুরিতে পরিবর্তনের দাবি জানিয়ে বাংলাদেশের শ্রমিকরা। দাবি আদায়ে রাস্তায় নেমেছেন। তাদের দমন করা হয়েছে। সহিংস ঘটনার নজিরও আছে আন্দোলনে। প্রতিবাদের পর শ্রমিকদের বিরুদ্ধে দমন-পীড়ন বন্ধ করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন। কারাবন্দিদের মুক্তির দাবিও জানিয়েছে সংগঠনটি। সূত্র : businessoffashion

শ্রমিক গোষ্ঠীর মতে, সহিংস বিক্ষোভের জেরে অক্টোবর থেকে নভেম্বরের মধ্যে ১০০ জনেরও বেশি পোশাক শ্রমিক এবং শ্রম আইনজীবীকে কারাগারে পাঠানো হয়েছিল। আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন বা AAFA অনুসারে আরও হাজার হাজার শ্রমিককে আটকের হুমকি দেয়া হয়েছে। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি খোলা চিঠিতে, মার্কিন বাণিজ্য গোষ্ঠী এখনও আটকে থাকা বিক্ষোভকারীদের মুক্তির দাবি জানিয়েছে। বিক্ষোভের সময় শ্রমিকদের মৃত্যুর জন্য দায়ী সহিংসতার তদন্ত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে চিঠিতে।

বাংলাদেশ বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক উৎপাদনকারী এবং মার্কিন বাজারে ক্রমবর্ধমান উল্লেখযোগ্য পোশাক সরবরাহকারী দেশ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়