Apan Desh | আপন দেশ

কানাডা এখন খুনিদের নিরাপদ আশ্রয়দাতা: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৮, ১৪ আগস্ট ২০২৩

আপডেট: ২১:৫৪, ১৪ আগস্ট ২০২৩

কানাডা এখন খুনিদের নিরাপদ আশ্রয়দাতা: পররাষ্ট্রমন্ত্রী

বক্তব্য রাখাছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, কানাডা এখন আত্মস্বীকৃত খুনি ও হত্যাকারীদের আশ্রয়দাতা দেশে পরিণত হয়েছে। তারা (কানাডা) এমন ব্যবস্থা করেছে যে, সব মার্ডারাররা (হত্যাকারী) ওখানে গিয়ে আশ্রয় নেবে।

তিনি বলেন, কানাডা হত্যাকারীদের নিরাপদ আশ্রয়দাতা হয়ে গেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি নুর চৌধুরীও সেখানে আশ্রয় পেয়েছে। কিন্তু কানাডার, আমেরিকার মতো দেশ; যেখানে আইন অনেক শক্তিশালী, তারা হত্যাকারীদের নিরাপদ আশ্রয়স্থল হতে পারে না।

সোমবার (১৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিতেএক আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহদাতবার্ষিকী উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরাম’ এ আলোচনা সভার আয়োজন করে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফেরানো নিয়ে আমাদের কাছে প্রায়ই জানতে চাওয়া হয়। আমি যতটুকু জানি- ১৫ আগস্টের ঘাতকদের মধ্যে পাঁচজনকে এনে বিচারের সম্মুখীন করে ফাঁসিতে ঝোলানো হয়েছে। ২০২০ সালের দিকে আরেকজনকে ধরা হয়। তাকেও ফাঁসিতে ঝোলানো হয়। বাকি যে সাতজন তাদের মধ্যে পাঁচজনের হদিস মেলেনি। আর দুজন হলো- রাশেদ চৌধুরী ও নুর চৌধুরী। রাশেদ আছে আমেরিকায়, নুর কানাডায়।

তিনি বলেন, রাশেদ-নুরকে ফেরানোর জন্য অনেক চিঠিপত্র লেখা হয়েছে। এমনকি খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েও আমেরিকার প্রেসিডেন্টকে আমরা চিঠি দিয়েছি। তারা সবসময় আমাদের বলেন, এ ইস্যুটা তাদের অ্যাটর্নি জেনারেল অফিসে আছে। অ্যাটর্নি জেনারেল অফিস আমাদের দু’বছর আগে অর্থাৎ ট্রাম্প প্রশাসনের সময় বঙ্গবন্ধু হত্যার বিস্তারিত তথ্য চেয়েছিলেন। আমরা তাদের সব তথ্য দিয়েছি। এরপর যতবার আমি স্টেট ডিপার্টমেন্টে অ্যাপ্রোচ করেছি, তারা বলেন, এটা অ্যাটর্নি জেনারেল অফিসে আছে। আর নতুন কোনো সিদ্ধান্ত হয়নি।

নুর চৌধুরীকে ফেরাতে কানাডার আদালতে মামলাও করা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, নুর চৌধুরীর অবস্থানও কানাডা সরকার বলতে চায় না। এজন্য আমরা কানাডার আদালতে মামলাও করেছি। বিচারক রায় দিয়েছেন যে, তার (নুর) অবস্থান জানাতে কানাডার সরকারের কোনো আপত্তি থাকা উচিত নয়। তবুও কানাডা সরকার ওর তথ্য আমাদের দেয় না।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) একাংশের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম প্রমুখ।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়