Apan Desh | আপন দেশ

মির্জা ফখরুলের জন্মদিন কাটল কারাগারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৮, ২৬ জানুয়ারি ২০২৪

মির্জা ফখরুলের জন্মদিন কাটল কারাগারে

ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নয় মামলায় বন্দি আছেন কেন্দ্রীয় কারাগারে। শুক্রবার (২৬ জানুয়ারি) ছিল এ রাজনীতিবিদের ৭৮তম জন্মদিন। বন্দিদশায় ছোট্ট কক্ষে একাকিত্বে কাটল জন্মদিনটি। এদিন তার স্ত্রী, কন্যা ও বোন তাকে দেখতে গিয়েছিলেন।

মির্জা ফখরুল ইসলামের স্ত্রী রাহাত আরা বেগম স্বামীর জন্য দোয়া চেয়েছেন। তিনি বলেন, আমরা তিনজন সকালে কেরানীগঞ্জ গিয়েছিলাম। দেখা হয়েছে। কিছু সময় থেকে চলে এসেছি। দোয়া করবেন উনার জন্য। উনার শরীরটা ভালো না। ওয়েট (ওজন) কমে গেছে পাঁচ কেজি। মনটা আমার ভালো না....। এরপর আর কথা বলতে পারেননি তিনি। আবেগাপ্লুত হন।

দুই মেয়ে আর স্ত্রীকে নিয়ে প্রবীণ এ রাজনীতিবিদের জীবন। বড় মেয়ে মির্জা শামারুহ। অস্ট্রেলিয়াপ্রবাসী ক্যানবেরায় ফেডারেল মেডিকেল কাউন্সিলের সিনিয়র সায়েন্টিস্ট। ছোট মেয়ে মির্জা সাফারুহ। শিক্ষকতা করেন। রাজধানীর ধানমন্ডির একটি ইংরেজি মাধ্যমের স্কুলে শিক্ষিকা তিনি। 

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পণ্ড করে দেয়। ঘটে পুলিশ-সাংবাদিক, নেতাকর্মী হতাহতের ঘটনা। পরের দিন গুলশানের বাসা থেকে গ্রেফতার করা হয় মির্জা ফখরুল ইসলামকে। প্রধান বিচারপতির বাসভবন ভাঙচুরের ঘটনায় মামলায় প্রথমে তাকে গ্রেফতার দেখানো হয়।

২৮ অক্টোবরে ঘটনায় মোট ১১টি মামলা হয়েছে। সকল মামলার বাদী পল্টন ও রমনা থানার পুলিশ। এসব মামলার নয়টির এজাহারে মির্জা ফখরুলের নাম রয়েছে।

আরও পড়ুন<<>> মির্জা ফখরুল কারাগারে

পল্টন ও রমনা থানার পৃথক নয়টি মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন হয়েছে মহানগর মুখ্য হাকিম আদালতে। আইনজীবীরা জানান, এখনও আরও একটি মামলায় তার জামিন বাকি আছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৬ জানুয়ারি ১৯৪৮ সালে ঠাকুরগাঁও জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মির্জা রুহুল আমিন ও মাতা মির্জা ফাতেমা আমিন। শিক্ষাজীবনে মির্জা ফখরুল ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্রিয় ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (অধুনা বাংলাদেশ ছাত্র ইউনিয়ন) একজন সদস্য ছিলেন। সংগঠনটির এস.এম. হল শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ১৯৬৯-এর গণঅভ্যুত্থানের সময়ে তিনি সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন।

মির্জা ফখরুল ১৯৭২ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষা ক্যাডারে ঢাকা কলেজে অর্থনীতি বিভাগে শিক্ষকতা পেশায় যোগদান করেন।ঠাকুরগাঁও সরকারি কলেজে অর্থনীতির অধ্যাপক হিসেবে যোগদান করে ১৯৮৬ সাল পর্যন্ত শিক্ষকতা করেন। কয়েকটি সরকারি কলেজে অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন। সরকারি চাকরি ছেড়ে সক্রিয় রাজনীতিতে যুক্ত হন মির্জা ফখরুল ইসলাম। জন্মস্থান ঠাকুরগাও জেলা বিএনপির নেতা ছিলেন। এরপর থেকে কেন্দ্রীয় বিএনপির বিভিন্ন দায়িত্ব পালন করেন। ২০১৬ সাল থেকে বিএনপির মহাসচিব হিসেবে টানা দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। প্রতিষ্ঠালগ্ন থেকে তিনিই বিএনপির দীর্ঘ মেয়াদের মহাসচিব। 

বর্তমান সরকারের আমলে অতীতেও কয়েক দফা গ্রেফতার, বন্দিজীবন কাটাতে হয়েছে এ প্রবীণ রাজনীতিবিদকে।

গত বছরের ২৯ অক্টোবর থেকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়