Apan Desh | আপন দেশ

পাঁচ দল ও সংগঠনের কর্মসূচি

দেশের রাজনীতি স্বরূপে ফিরছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৯, ২৮ জানুয়ারি ২০২৪

আপডেট: ২০:৩৩, ২৮ জানুয়ারি ২০২৪

দেশের রাজনীতি স্বরূপে ফিরছে

ফাইল ছবি

রাজনীতিতে টান টান উত্তেজনা। এর মধ্যেই অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ সংসদ নির্বাচন। এরপর নির্বাচনের মধ্য দিয়ে শান্ত হয় পরিস্থিতি। কিছুদিন বিরতি। ফের রাজনীতির মাঠে উত্তাপ ছড়িয়ে পড়ছে। আগামী ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন। আর এদিন রাজপথে কর্মসূচির ঘোষণা দিয়েছে পাঁচ রাজনৈতিক দল ও সংগঠন। এতে করে দেশের রাজনীতি আবারও স্বরূপে ফিরছে। শঙ্কা আর উৎকণ্ঠা বাড়ছে জনমনে।

জানা গেছে, আগামী ৩০ জানুয়ারি রাজপথে নামার ঘোষণা দিয়েছে বিএনপি। এরপর একইদিনে পাল্টা কর্মসূচি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একে একে মাঠের কর্মসূচির ঘোষণা করেছে জামায়াতে ইসলামী, চরমোনাই পীরের ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং হেফাজতে ইসলাম।

দ্বাদশ সংসদ নির্বাচনকে ‘অবৈধ ও ডামি’ আখ্যা দিয়ে তা বাতিল, নেতাকর্মীদের মুক্তির দাবি জানিয়ে আসছে বিএনপি। তবে আন্দোলনের তালিকায় যুক্ত হয়েছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ইস্যু। এসবের প্রতিবাদে ৩০ জানুয়ারি দেশের সব মহানগর, জেলা, উপজেলা, থানা ও পৌরসভায় কালো পতাকা মিছিল করবে দলটি। শনিবার (২৭ জানুয়ারি) এই কর্মসূচি ঘোষণা করেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

আরও পড়ুন>> রাজনীতিতে নতুন ‘রহস্যপুরুষ’ রিজভী আহমেদ

অন্যদিকে পাল্টা কর্মসূচি ঘোষণায় দিয়েছে আওয়ামী লীগ। জানিয়েছে, ৩০ জানুয়ারি সারাদেশে শান্তি, গণতন্ত্র ও উন্নয়ন সমাবেশ অনুষ্ঠিত হবে। ওইদিন লাল-সবুজ পতাকা হাতে গণতন্ত্র, শান্তি ও উন্নয়ন কীভাবে হবে, সেই কথা বলা হবে। সারাদেশে পাহারায় থাকবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

এদিকে, ২৮ জানুয়ারি বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে জামায়াতে ইসলামী। দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ, গ্যাস ও বিদ্যুৎ সংকট দূরীকরণ, প্রহসনের ডামি নির্বাচন বাতিল, এবং কেয়ারটেকার সরকারের অধীনে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা। এসব দাবিতে দেশের সব মহানগরে বিক্ষোভ মিছিল করবেন জামায়াতের নেতাকর্মীরা।

আরও পড়ুন>> নির্বাচনে ভারত আ.লীগের পাশে ছিল: ওবায়দুল কাদের

একতরফা প্রহসনের নির্বাচন বাতিল, বিতর্কিত শিক্ষা কারিকুলাম পরিবর্তন, এবং ট্রান্সজেন্ডারকে প্রমোটের প্রতিবাদে দুই দিনের কর্মসূচি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। দলটির আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম জানান, ৩১ জানুয়ারি সারাদেশে বিক্ষোভ এবং ৩ ফেব্রুয়ারি ঢাকায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, জাতীয় শিক্ষা কারিকুলামে ইসলামের সঙ্গে সাংঘর্ষিক বিষয়াদি, এবং ট্রান্সজেন্ডার ইস্যুতে কর্মসূচি দিয়েছে হেফাজতে ইসলাম। আগামী ৫ ফেব্রুয়ারি ঢাকায় শিক্ষাবিদ, বুদ্ধিজীবী এবং শীর্ষ ওলামা মাশায়েখদের নিয়ে জাতীয় শিক্ষা সেমিনার করার সিদ্ধান্ত নিয়েছে সংগঠনটি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়