Apan Desh | আপন দেশ

রমজান ঘিরে প্রস্তুত করা হচ্ছে মক্কা নগরী

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:২৯, ২ মার্চ ২০২৪

রমজান ঘিরে প্রস্তুত করা হচ্ছে মক্কা নগরী

ফাইল ছবি

পবিত্র রমজান সন্নিকটে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ পবিত্র রমজান শুরু হবে। বাকিমাত্র এক সপ্তাহ। ফজিলতের এ মাসে পবিত্র নগরী মক্কায় মুসলমানের আগমন বেড়ে যায়। মসজিদুল হারামে পুরো বিশ্ব থেকে মুসলমান আসেন। মহিমান্বিত এ মাসে ওমরাহ পালন করতে আসেন। গ্র্যান্ড মসজিদে মুসল্লি ও ওমরাহ যাত্রীর ঢল নামে।

মুসল্লিদের ভিড় নিয়ন্ত্রণ, ভেতরে ও আশপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, জরুরি বর্জ্য অপসারণসহ নানা সেবা দেয়ার উদ্যোগ নিয়েছে মক্কা নগর কর্তৃপক্ষ। এরই মধ্যে প্রয়োজনীয় জনবল নির্ধারণ করা হয়েছে। সরঞ্জামাধিও প্রস্তুত রাখা হয়েছে। 

সৌদি টিভি আল-ইখবারিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এমন তথ্য দিয়েছেন মক্কা মেয়রের মুখপাত্র উসামা জাইতুনি। তিনি জানান, মক্কায় ১৮ হাজার প্রধান ও ছোট সড়ক, ৫৮টি টানেল ও ৭০টি সেতু রয়েছে।

এসব রাস্তার ট্রাফিক নিয়ন্ত্রণে বড় নেটওয়ার্ক রয়েছে, যা সব সময় পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার রাখতে হয়। পাশাপাশি মক্কার দোকান ও রেস্তোরাঁর সব কিছুর বৈধতা নিশ্চিত করতে হয়। পবিত্র রমজান মাসে মুসল্লিদের সংখ্যা বাড়ায় এসব স্থানের গুরুত্ব আরো বৃদ্ধি পায়। 

এ মাসে বিশ্বের অসংখ্য মুসলিম ওমরাহ পালন করে। গত বছরের জুলাইয়ে হজের পর নতুন ওমরাহ মৌসুম শুরু হয়। গত বছর এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করে। আগামী হজ মৌসুম শুরুর আগেই দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবে বলে ধারণা করছে সৌদি সরকার।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়