Apan Desh | আপন দেশ

দেশে ফিরেছেন ১ লাখ ১০ হাজার ৫৯৫ হাজি, মৃত্যু ১১৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৩, ৩১ জুলাই ২০২৩

দেশে ফিরেছেন ১ লাখ ১০ হাজার ৫৯৫ হাজি, মৃত্যু ১১৯

ফাইল ছবি

হজ পালন শেষে ২৯৯টি ফ্লাইটে সৌদি আরব থেকে দেশে ফিরেছেনিএক লাখ ১০ হাজার ৫৯৫ জন হাজি। এবার হজ করতে গিয়ে এ পর্যন্ত ১১৯ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বশেষ রোববার (৩০ জুলাই) মারা গেছেন এক জন। মারা যাওয়া হাজীর নাম রেহেনা বেগম (৫৪)।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

হজ বুলেটিনে জানানো হয়, রোববার রাত ১টা ৫৯ মিনিট পর্যন্ত মোট ফিরতি ফ্লাইট সংখ্যা ২৯৯টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১৪৬টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১০৮টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৪৫টি।

এদিকে এবার হজে গিয়ে মৃত্যুবরণ করাদের মধ্যে পুরুষের সংখ্যা ৯২ ও নারী ২৭ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে মক্কায় ৯৫, মদিনায় ১০, জেদ্দায় দুই, মিনায় নয়, আরাফায় দুই, মুজদালিফায় একজন মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী, সেখানেই তাদের দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হয় ২ জুলাই। 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়