Apan Desh | আপন দেশ

এবার সৌদি নারী রোবট সারা আলোচনায়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৩৪, ২৭ মার্চ ২০২৪

আপডেট: ১১:০৫, ২৭ মার্চ ২০২৪

এবার সৌদি নারী রোবট সারা আলোচনায়

ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে মানুষের মতো দেখতে রোবট তৈরির ধুম পড়ে গেছে। এরই ধারাবাহিকতায় মোহাম্মদ নামের পুরুষ হিউম্যানয়েড রোবট তৈরির পর এবার এ ধরনের প্রথম নারী রোবটও তৈরি করে ফেলল সৌদি আরব। ‘সারা’ নামে এ নারী হিউম্যানয়েড রোবটটি ইতোমধ্যে দেশটিতে বেশ সাড়া ফেলেছে। রোবটটি যৌনতা ও রাজনীতি ছাড়া আর যে কোনো বিষয়ে কথা বলতে পারবে।

রিয়াদভিত্তিক কিউএসএস এআই অ্যান্ড রোবটসের প্রধান নির্বাহী এলি মেট্রি বলেন, ‘সারা জানে যে সে একজন মেয়ে, তার বয়স ২৫ বছর, তার উচ্চতা এক দশমিক ৬২ সেন্টিমিটার, সে সৌদি পোশাক পরে। তার আচরণ ও ব্যবহার সুন্দর হওয়া উচিত। সৌদি আরবে তৈরি রোবট হওয়ায় তার রাজনীতি ও যৌনতা নিয়ে কথা বলা উচিত না।’

ঐতিহ্যবাহী সৌদি আবায়া পরিহিত সারা, সৌদি আরব তথা মধ্যপ্রাচ্যে ডিজাইন করা প্রথম হিউম্যানয়েড রোবট। সে আরবি এবং ইংরেজি উভয় ভাষায় কথা বলতে পারে। মেট্রি জানান, সারা তার নির্মাতা প্রতিষ্ঠানের নিজস্ব ভাষা শেখার মডেল ব্যবহার করে। এটি একটি এআই প্রোগ্রাম, যা টেক্সট, স্পিচ শনাক্ত এবং তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছে। লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলগুলোকে (এলএলএম) বিস্তৃত ডেটাসেটগুলোতে মেশিন লার্নিং কৌশল ব্যবহার করে প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়। এই প্রশিক্ষণ প্রক্রিয়া চলাকালীন, মডেলগুলো ডেটার মধ্যে নিদর্শন, কাঠামো এবং সম্পর্কগুলো শেখে, তাদের মানুষের মতো পাঠ্য তৈরি করতে এবং বিভিন্ন ভাষার কার্য সম্পাদন করতে সক্ষম করে।

মেট্রি বলেন, ‘আমরা অন্য কারো লাইব্রেরির ওপর নির্ভর করি না, এমনকি চ্যাটজিপিটিও নয়।’

আরও পড়ুন <> স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

সারা সৌদি আরবের আইনি ব্যবস্থা শরিয়া আইনের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত, যদিও সাম্প্রতিক বছরগুলোতে সৌদিকে নানাভাবে আধুনিকীকরণের চেষ্টা করা হচ্ছে। এর মধ্যে রয়েছে নারীদের কাপড়চোপড় ও গাড়ি চালানোর ক্ষেত্রে নিয়ম শিথিল করা। তবু, রাজনৈতিক সক্রিয়তা কিংবা যৌনতা নিয়ে আলাপের জন্য সৌদি নারীদের এখনো শাস্তির বিধান আছে। মেট্রি জানান, বিভিন্ন প্রযুক্তি এক্সপোতে (টেক-এক্সপো) সারার উপস্থিতি মানুষের মধ্যে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে, সুপরিচিত হয়ে উঠেছে সে।

তিনি আরও বলেন, রোবটিক্স এবং এআইতে সৌদি আরব কার্যকরভাবে অগ্রগতি লাভ করছে। তবে চলতি মাসের শুরুর দিকে প্রতিষ্ঠানটির আরেক হিউম্যানয়েড রোবট মোহাম্মদের একটি ঘটনা ভাইরাল হয়। একটি ভিডিওতে দেখা যায়, রোবটটি হাত বাড়িয়ে আল আরাবিয়ার এক সাংবাদিকের নিতম্ব স্পর্শ করছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ব্যবহারকারীরা রোবটটির বিরুদ্ধে প্রতিবেদককে অশালীনভাবে স্পর্শ করার অভিযোগ আনেন।

মেট্রি জানান, এ ঘটনার পর থেকে সারা বিশ্বের মিডিয়ার আলোচনার বস্তু হয়ে উঠেছে রোবট মোহাম্মদ। তবে তিনি এ নিয়ে চিন্তিত নন। তার মতে, রোবটটি ওই প্রতিবেদককে অশালীনভাবে স্পর্শ করেনি।

তিনি বলেন, ‘মানুষ যখন কথা বলে, তখন সে হাত নাড়ায়, সে কোনো ম্যানিকুইন নয়।’ মেট্রির দৃষ্টিতে রোবটটি কথা বলার সময় তার হাত ও আঙুলগুলো সামান্য নাড়াচাড়া করে এবং প্রতিবেদক মোহাম্মদের খুব কাছে দাঁড়িয়ে থাকায় এটি তার জ্যাকেট স্পর্শ করে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়