Apan Desh | আপন দেশ

হতাশ করেছে বিদায়ী সপ্তাহ 

মোহাম্মদ তারেকুজ্জামান

প্রকাশিত: ১৯:৪৬, ২২ ফেব্রুয়ারি ২০২৪

হতাশ করেছে বিদায়ী সপ্তাহ 

ছবি: আপন দেশ

ফ্লোর প্রাইজ তুলে নেয়া হয়। তাতে বাজারে শেয়ারের দর বাড়ছিল বিদ্যুৎগতিতে। বিনিয়োগকারীরা বেশ উৎফুল্ল ছিলেন। কিন্তু সেই গতি টেকেনি বিদায়ী সপ্তাহে। বিক্রেতাদের হতাশ করেছে। তুষ্ট করেছে নগদে ক্রেতাদের। ফলে তীরে ভেরা শেয়ার বাজার ফিরছে পতনে। বিদায়ী সপ্তাহে সূচক উঠেছিল ৬ হাজার ২৭৩ দশমিক ৯৬ পয়েন্ট। যা গত সপ্তাহ থেকে ৬২ দশমিক ৩০ পয়েন্ট কম।

বিদায়ী সপ্তাহে শেয়ার বাজারে টাকার অংকে লেনদেন কমেছে। বাজার মূলধন ছিল নিম্নগামী। একটি ছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক ছিল নিম্নমুখী। উভয়ই বাজার সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে (১১ ফেব্রুয়ারি- ১৫ ফেব্রুয়ারি) এক্সচেঞ্জে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭ হাজার ৪৪০ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৭০ কোটি টাকায়। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৫৪ দশমিক ৭০ শতাংশ। আলোচিত সপ্তাহে প্রতিদিন গড় লেনদেন ৮৪২ কোটি টাকা। 

আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৪৮৮ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৪৩ দশমিক ৩৮ শতাংশ। 

বিদায়ী সপ্তাহে দেশের প্রধান এ শেয়ার বাজারে পিই রেশিও কিছুটা কমেছে। গত সপ্তাহে পিই রেশিও ছিল ১২ দশমিক ৬১ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১২ দশমিক ৫০ পয়েন্টে।

আরও জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪০৯ কোম্পানি লেনদেনে অংশ নেয়। যার মধ্যে শেয়ারদর বেড়েছে ১২১টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত ছিল ৩০ কোম্পানি। আর ১১ কোম্পানির লেনদেন হয়নি।

আলোচিত সপ্তাহে ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিল ৬ হাজার ৩৩৬ দশমিক ২৫ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৩ দশমিক ৯৬ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ৬২ দশমিক ৩০ পয়েন্ট। আর শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ৯৮ শতাংশ। 

এদিকে ডিএসই৩০ সূচক গত সপ্তাহে ছিল ২ হাজার ১৫৭ দশমিক ০৬ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৯ দশমিক ৫৮ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১৭ দশমিক ৪৯ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ৮১ শতাংশ। 

ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৮২ দশমিক ২২ পয়েন্ট। আলোচিত সপ্তাহে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬০ দশমিক ৫২ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ২১ দশমিক ৬৯ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ১ দশমিক ৫৭ শতাংশ।

ডিএসই সূত্র বলছে, গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন কমেছে ০ দশমিক ৫৮ শতাংশ। গত সপ্তাহে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৬ হাজার ৪৬৬ কোটি ৮৬ লাখ ৮০ হাজার ৫৩৮ টাকা। আর আলোচিত সপ্তাহে দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ১৪ কোটি ৭৪ লাখ ৫৬ হাজার ৮০১ টাকায়। 

ডিএসই’র শীর্ষ ১০ কোম্পানি
বিদায়ী সপ্তাহে সমাপনী দর অনুযায়ী শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- এস্কয়ার নিট কম্পোজি পিএলসি, মোন্নো ফ্যাব্রিকস লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড, ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড, এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড, এইচ.আর টেক্সটাইল লিমিটেড, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড ও জেমিনি সি ফুড পিএলসি।

দরপতনের শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, বাংলাদেশ মোনোসপুল ম্যানুফ্যাকচারিং, সাফকো স্পিনিংস মিলস লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড, মিথুন নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস পিএলসি, ইনটারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ইয়াকিন পলিমার লিমিটেড ও সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এদিকে সিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে বাজার মূলধন কমেছে ৮ হাজার ৬৫০ কোটি টাকা। গত সপ্তাহে ছিল ৭ লাখ ৬৩ হাজার ৬৪৯ কোটি টাকা। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৫৪ হাজার ৯৯৯ কোটি টাকা। আলোচিত সপ্তাহে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৭৩ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৬ টাকা। আর গত সপ্তাহে যা ছিল ১৫৮ কোটি ৭৫ লাখ ১২ হাজার ১৩৫ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮৪ কোটি ৯০ লাখ ৪৮ হাজার ১২৯ টাকা।

সিএসই প্রধান সূচক (সিএএসপিআই) গত সপ্তাহে ছিল ১৮ হাজার ২৯০ দশমিক ৬৮ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫ দশমিক ২০ পয়েন্টে। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১ দশমিক ৫৬ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ০ দশমিক ৪৩ শতাংশ, সিএসসিএক্স সূচক কমেছে ১ দশমিক ৫২ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ১ দশমিক ৩৩ শতাংশ, সিএসআই সূচক কমেছে ১ দশমিক ৮৪ শতাংশ। তবে সিএসইএসএমইএক্স সূচক গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ১২ শতাংশে।

সূত্র বলছে, সিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৩৭ কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল। যার মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত ছিল ২৮টির। 

সিএসই’র শীর্ষ ১০ কোম্পানি
সমাপনী দর অনুযায়ী সিএসইতে বিদায়ী সপ্তাহে শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- এস্কয়ার নিট কম্পোজিট পিএলসি, মোন্নো ফ্যাব্রিকস লিমিটেড, কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড, এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেড, ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ পিএলসি, মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড, বঙ্গজ লিমিটেড ও সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

দরপতনের শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- ১৫ওয়াই বিজিটিবি (২৭/০৪/২০৩৭), খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, বিডি মোনোসপুল পেপার এমএফজি কো. লিমিটেড, এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-১, সাফকো স্পিনিং মিলস লিমিটেড, আইবিবিএল মুদারাবা পারপেচুয়াল বন্ড, আফতাব অটোমোবাইলস লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস ও ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়