Apan Desh | আপন দেশ

মায়য়েশিয়ায় অবৈধদের জন্য শেষ সুযোগ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৮, ১ মার্চ ২০২৪

মায়য়েশিয়ায় অবৈধদের জন্য শেষ সুযোগ

ছবি : সংগৃহীত

মালয়েশিয়া বসবাসরত অবৈধ প্রবাসীদের নিজ দেশে ফেরত যেতে নতুন কর্মসূচি গ্রহণ করেছে দেশটি। শুরুবার (১ মার্চ ) থেকে শুরু হওয়া নতুন এ কর্মসূচির নাম ‘অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি (পিআরএম)’।

এ কর্মসূচির মাধ্যমে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। প্রত্যাবাসন কর্মসূচিটি চলতিবছরের ডিসেম্বর পর্যন্ত চলবে। এ সময়ের মধ্যে প্রবাসীরা নিজ দেশে ফেরত যেতে পারবে।

বৃহস্পতিবার ( ২৯ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামাকে দেয়া এক সাক্ষাতকারে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ এ কথা জানান। 
তিনি বলেন, নতুন কর্মসূচির আওতায় দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসীরা আবেদন করলে তাদের কোনো বিচার ছাড়াই নিজ দেশে ফেরত পাঠানো হবে। তবে অভিবাসন অপরাধের জন্য তাদের জরিমানা দিতে হবে। নতুন কর্মসূচির আওতায় কোনো বৈধ কাগজপত্র ছাড়া মালয়েশিয়ায় ৫০০ রিঙ্গিত এবং ভিসার মেয়াদ শেষ হয়েছে খুব বেশি দিন হয়নি এমন অবৈধ প্রবাসীদের ৩০০ রিঙ্গিত জরিমানা গুনতে হবে। তবে, যাদের আটক করা হচ্ছে, রিমান্ডে নেয়া হচ্ছে এবং চার্জ করা হচ্ছে তারা পিআরএম প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্য নয়।

তিনি আশা করেন, ৩ থেকে ৪ লাখ অবৈধ প্রবাসী এ কর্মসূচি গ্রহণ করবে। যারা দেশে ফিরবেন তারা ইমিগ্রেশন অফিসে যে নথিগুলি আনতে হবে তা হলো তাদের ফ্লাইট টিকিট, বৈধ ভ্রমণ নথি (পাসপোর্ট), পাসপোর্ট না থাকলে নিজ দূতাবাস থেকে ইস্যুকরা ট্রাভেল পারমিট যাকে বলা হয় ট্রাভেল পাস।

রুলিন বলেন, পিআরএম প্রোগ্রাম সফল করতে ইন্দোনেশিয়া এবং বাংলাদেশসহ বিদেশি দূতাবাসগুলোর সহযোগিতা চাইতে শিগগিরই দূতাবাসগুলির সঙ্গে আলোচনায় বসবে অভিবাসন বিভাগ। টিকিটসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ইমিগ্রেশন অফিসে আত্মসমর্পণ করার পর প্রবাসীদের ১৪ দিনের মধ্যে দেশ ত্যাগ করতে হবে। ১৮ বছরের কম বয়সীদের জরিমানা দিতে হবে না।

জরিমানা (কম্পাউন্ড) পরিশোধের বিষয়ে রুসলিন বলেন, বিভাগ বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পিআরএম বাস্তবায়নে কোনো এজেন্ট নিয়োগ করেনি। শুধু ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা টাচ ‘এন গো ই-ওয়ালেটের মতো ইলেকট্রনিক পেমেন্ট মোডগুলো জরিমানা পরিশোধের জন্য গ্রহণ করা হবে। দালালদের খপ্পরে না পড়ে সরাসরি ইমিগ্রেশনে যোগাযোগ করতে অভিবাসীদের সতর্ক করছে সংশ্লিষ্ট বিভাগ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়