Apan Desh | আপন দেশ

শ্রমিক নিয়ে মালয়েশিয়ায় গেল প্রথম ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:৩০, ৯ আগস্ট ২০২২

আপডেট: ২৩:৪৪, ১১ আগস্ট ২০২২

শ্রমিক নিয়ে মালয়েশিয়ায় গেল প্রথম ফ্লাইট

ছবি: আপন দেশ ডটকম

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বাংলাদেশের দরজা খুলল মালয়েশিয়ার শ্রমবাজারে। গত রাত ১১টা ৪০ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৫৩জন শ্রমিক নিয়ে এয়ার এশিয়ারের একটি ফ্লাইট কুয়ালালামপুরের উদ্দ্যেশে রওনা হয়। দীর্ঘ চার বছর পর শ্রমিকবাহী এইটিই প্রথম ফ্লাইট। 

মালয়েশিয়াগামী যাত্রীদের উৎসাহ দিতে এবং বিদায় জানাতে বিমানবন্দরে ছিলেন- জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক, এনডিসি মিজানুর রহমান, বায়রার সাবেক সভাপতি বেনজির আহমদ এমপি ও মন্ত্রণালয়ে কর্মকর্তা, মন্ত্রণালয় ও বিএমইটির কর্মকর্তাবৃন্দসহ রিক্রুটিং এজেন্সির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। 

‘জন্মভূমি বাংলাদেশ কর্মভূমি বিশ্বময়’-এ স্লোগান বুকে ধারণ করে বিশ্বের ১৭৬ দেশে শ্রম বিক্রি করছে বাংলাদেশের শ্রমিকরা। যাদের কারণেই দেশের অর্থনীতির ভিত শক্ত। রেমিটেন্সের পারদ উর্ধে উঠেছে। এদিকে বড় এই শ্রমবাজারটি উন্মুক্ত হওয়ায় বাংলাদেশের অর্থনীতির আরো অগ্রগতি হবে বলে মনে করছেন শ্রমমন্ত্রণালয় ও অর্থনীতি সংশ্লিষ্টরা।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. শহিদুল ইসলাম আপন দেশ ডটক’কে জানিযেছেন, মালয়েশিয়ার বাজারে বৈদেশিক কর্মসংস্থানের জন্য ১৯ টি এজেন্সির মাধ্যমে আরো তিন হাজার ২২ জন কর্মীকে প্রস্তুত করা হচ্ছে। আগামী সেপ্টেম্বর নাগাদ ধাপে ধাপে তারা যাবেন মালয়েশিয়ায়। 

সংশ্লিষ্ট সূত্রের খবর, মালয়েশিয়ায় শ্রমিক পাঠাানোর বিষয়ে দুই দেশের মধ্যে ২০২১ সালের ১৯ ডিসেম্বর একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। সমঝোতা স্মারক হবার পর রিক্রুটিং এজেন্সি মেসার্স সিমপ্লেক্স ইন্টারন্যাশনাল (আরএল ১০২২) এর নামে প্রবাসী কল্যাণ মন্ত্রণারয় ৩২৫জন শ্রমিক নিয়োগানুমতি প্রদান করে।

নিয়োগানুমতিপ্রাপ্ত রিক্রুটিং এজেন্সি মেসার্স ক্যাথারসিস ইন্টারন্যাশনাল (আরএল ০৫৪৯) মালয়েশিয়ার জিমাত জয়া এসএনডি, বিএইচডি কোম্পানীতে নিয়োগানুমতি প্রাপ্ত হয়। এই প্রতিষ্ঠান ১১০জনের মধ্যে ৫৩ জন বহির্গমন ছাড়পত্র/ স্মার্ট কার্ড দেয়া হয়।

দেশীয় ১৯ এজেন্সির অনুকুলে মোট তিন হাজার ২২ জন কর্মী নিয়োগের অনুমতি দিয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর থেকে প্রায় প্রতিদিনই মালয়েশিয়ার বাজারে কর্মী পাঠানো হবে।

২০১৮ সালের আগস্ট মাসে বাংলাদেশী কর্মী নিয়োগ বন্ধের ঘোষণা আসে মালয়েশিয়ার পক্ষ থেকে। দীর্ঘ আলোচনা-যোগাযোগের পর গত বছরের ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি সই হয়। পরে গত জুন মাসে ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

একইসঙ্গে জুনের মধ্যে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে ঘোষণা দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। কিন্তু নানামুখি জটিলতার কারণে জুনের বিমান উড়লো আগস্টে। 

আপন দেশ ডটকম/এবি/আরইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়