Apan Desh | আপন দেশ

খুলনার পাটকলের আগুন নিয়ন্ত্রণে

খুলনা ব্যুরো

প্রকাশিত: ০০:২০, ৪ এপ্রিল ২০২৪

আপডেট: ০০:২১, ৪ এপ্রিল ২০২৪

খুলনার পাটকলের আগুন নিয়ন্ত্রণে

আগুন নিয়ন্ত্রণে কাজ করেন ফায়ার সার্ভিসের সদস্যরা, ছবি: সংগৃহীত

খুলনার রূপসায় বেসরকারি সালাম জুট মিলে লাগা অগুন নিয়ন্ত্রণে এসেছে। বুধবার (৩ এপ্রিল) রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানায় ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট। এর সঙ্গে যোগ দেয় নৌবাহিনী।

এর আগে বুধবার সন্ধ্যা ৬টার দিকে জাবুসা এলাকায় অবস্থিত পাটকলটিতে আগুনের সূত্রপাত হয়। তবে আগুন লাগার কারণ এবং হতাহতের কোনো খবর এখনো পাওয়া যায়নি।

সালাম জুট মিলের ম্যানেজার বশির আহমেদ জানান, তিন নম্বর গুদামে অবস্থিত একটি মেশিনে যান্ত্রিক ত্রুটির কারণে শর্ট সার্কিট হয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এরপর অল্প সময়ের মধ্যে দুই ও এক নম্বর গুদামেও আগুন ছড়িয়ে পড়ে।

প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী এম এম এ সালাম জানান, তিনটি গুদামে ৭৫০ টন উৎপাদিত পণ্য ছিল। যার আনুমানিক মূল্য এক কোটি ৫০ লাখ টাকা। কাঁচাপাট ছিল এক হাজার ৩০০ টন; যার আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি টাকা। সব মিলিয়ে প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

আরও পড়ুন <> রেল আরও আধুনিক ও সমৃদ্ধ হচ্ছে

পাটকলের শ্রমিকরা জানান, বিকালে হঠাৎ করে জুট মিলে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। তাদের সঙ্গে যোগ দেন নৌবাহিনীর সদস্যরা। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

খুলনা ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা মো. আব্দুল কাদির বলেন, বিকাল ৫টা ৩৮ মিনিটে আগুন লাগার সংবাদ পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে যায়। 

জানা যায়, মিলটিতে প্রায় ৪০০ শ্রমিক-কর্মচারী কর্মরত রয়েছেন। ঈদের আগে আগুন লাগায় তাদের বেতন-বোনাস নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ায় শঙ্কায় রয়েছেন তারা।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (খুলনা) ফারুক হোসেন শিকদার বলেন, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের খুলনার বয়রা, টুটপাড়া, রূপসা ও বাগেরহাটের ফকিরহাট থেকে ১৪টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। নৌবাহিনীর দুটি ইউনিটও তাদের সঙ্গে যোগ দেয়। কীভাবে আগুনের সূত্রপাত ঘটেছে তা এখনো জানা যায়নি বলে জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

তিনি আরও জানান, ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। এ ছাড়া পানি সংকটের কারণে আগুন নেভাতে হিমশিম খেতে হয়।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়