Apan Desh | আপন দেশ

বৃষ্টির জন্য সারাদেশে ইসতিসকার নামাজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৯, ২৫ এপ্রিল ২০২৪

বৃষ্টির জন্য সারাদেশে ইসতিসকার নামাজ

ছবি: সংগৃহীত

তীব্র তাপদাহে পুড়ছে দেশ। প্রচণ্ড রোদে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গনগনে রোদের আগুনে পুড়ে যাচ্ছে প্রাণ ও প্রকৃতি। এক পশলা বৃষ্টির আশায় বুক বেধে রয়েছে মানুষ। এজন্য জেলায় জেলায় ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজের পর করা বিশেষ মোনাজাতে অনাবৃষ্টি ও গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করেন মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে রাজধানী ঢাকা, রাজশাহী, খুলনা, দিনাজপুর, নীলফামারী, ঝিনাইদহ, লক্ষীপুরসহ বেশ কয়েকটি জেলায় খোলা ময়দানে জড়ো হন হাজারো মানুষ। এরপর বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ পড়েন তারা।

অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। এ সময় অনেকেই কান্নাজড়িত কণ্ঠে মহান আল্লাহর নিকট রহমতের বৃষ্টি প্রার্থনা করেন।

এজন্য উপায় একমাত্র সৃষ্টিকর্তার কাছে। তাইতো তার কাছেই চাইতে হবে মুক্তি। মহানবীর (সা.) সুন্নত মাথায় রেখে নামাজের মাধ্যমে সেই চাওয়াই আল্লাহর কাছে পৌঁছতে চান মুসল্লিরা। মুসল্লিদের বিশ্বাস তাদের ডাকে সাড়া দেবেন আল্লাহ এবং স্বস্তি ফিরবে জনজীবনে।

সকালে রাজধানীর লালবাগের হাজী আবুল আলিম মাঠে ইসতেসকার নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ প্লাজায়ও হয় ইসতিসকার নামাজের বিশাল বড় জমায়েত। এছাড়া ফজরের নামাজের পর পান্থপথের স্টাফ কোয়ার্টার কলোনির মসজিদ প্রাঙণেও অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য নামাজ ও মোনাজাত করা হয়। মুসল্লিরা কান্নাজড়িত কণ্ঠে আল্লাহর কাছে রহমতের বৃষ্টি প্রার্থনা করেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়