Apan Desh | আপন দেশ

এনবিএল পর্ষদ বিলুপ্তি নিয়ে যা বললো কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৪২, ২১ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২১:০১, ২১ ডিসেম্বর ২০২৩

এনবিএল পর্ষদ বিলুপ্তি নিয়ে যা বললো কেন্দ্রীয় ব্যাংক

ফাইল ছবি

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠনের আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ব্যাংকটির বর্তমান পর্ষদ কর্তৃক ঋণনিয়মাচার ও বিধি-বিধান লঙ্ঘন করে ঋণ অনুমোদনসহ নানা অনিয়ম, দুর্নীতির অভিযোগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এ আদেশ জারি করেন।

এতে বলা হয়, ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের সুপারিশে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭ (১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিল করা হলো’।

আরও পড়ুন>> এনবিএলের পর্ষদ ভেঙে দিলো কেন্দ্রীয় ব্যাংক

জারিকৃত ওই আদেশে ব্যাংকটির পরিচালনা পর্ষদ কর্তৃক ব্যবস্থাপনায় অনাকঙ্খিত হস্তক্ষেপ, ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকের শেয়ার একই পরিবারে কেন্দ্রিভূত করা, পুনঃনির্বাচন প্রক্রিয়ায় বিভিন্ন জটিলতা সৃষ্টি, পর্ষদের গোচরে পরিচালকগণ কর্তৃক আর্থিক অনিয়ম সংঘটন, নীতি নির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি ও আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার কারণ উল্লেখ করা হয়।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭(১) (খ) ধারার বিধান অনুযায়ী আদেশটি অবিলম্বে কার্যকর হবে। বাতিল হওয়া আদেশ সংশ্লিষ্ট সকলকে অবগত করার জন্য ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে নির্দেশনা প্রদান করেন কেন্দ্রীয় ব্যাংক।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়