Apan Desh | আপন দেশ

বাংলাদেশের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৫২, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশের প্রশংসায় বিশ্বব্যাংকের এমডি

ছবি : সংগৃহীত

প্রকল্প বাস্তবায়ন এবং ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভালো বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

অ্যানা বেজার্ড বলেন, মূল্যস্ফীতি কমাতে বিশ্বব্যাংক কীভাবে সহায়তা করতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে। তা ছাড়া সামাজিক সুরক্ষা, এসএমই খাতের উন্নয়ন নিয়েও কথা হয়েছে।

আরও পড়ুন <> গরুর মাংস আগের পথে, বাজারে ‘আগুন’

একদিনের সফরে ঢাকায় অবস্থান করছেন অ্যানা বেজার্ড। বাংলাদেশে এটি তার প্রথম সফর। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি খাতে নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস।

স্বাধীনতার পর বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম বিশ্বব্যাংক। বাংলাদেশকে ৪১ বিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। এই ঋণের বেশিরভাগই অনুদান বা রেয়াতি ঋণ। বর্তমানে বাংলাদেশে বিশ্বব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সমর্থিত বৃহত্তম কর্মসূচি চলমান রয়েছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়