Apan Desh | আপন দেশ

ঋণের সুদহার ১৩ শতাংশ ছাড়ালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৭, ২ মার্চ ২০২৪

আপডেট: ২০:০০, ২ মার্চ ২০২৪

ঋণের সুদহার ১৩ শতাংশ ছাড়ালো

ফাইল ছবি

মূল্যস্ফীতির ব্যাপক চাপে খরচ চালাতে হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। এমন পরিস্থিতির মধ্যে বাজারে টাকার সরবরাহ কমানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সুদের হারও বাড়ছে ধারাবাহিকভাবে। চলতি মাসে ঋণের সুদহার উঠেছে ১৩ দশমিক ১১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি মার্চ মাসে ঋণের সুদহার হয়েছে ১৩ দশমিক ১১ শতাংশ। যা এর আগের মাসে ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ। পাশাপাশি ভোক্তা ঋণের সুদহার পড়ছে ১৪ দশমিক ১১ শতাংশ। আগের মাসে যা ছিল ১৩ দশমিক ৪৩ শতাংশে।

বর্তমানে যে পদ্ধতির ওপর ভিত্তি করে ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, তা হলো- সিক্স মান্থ মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল (স্মার্ট) হিসেবে পরিচিত। প্রতি মাসের শুরুতে এ হার জানিয়ে দেয় আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

ফেব্রুয়ারিতে ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ ৩ দশমিক ৫০ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে মার্চে ঋণ দিতে পারবে ব্যাংক। সে হিসাবে, ২০২৪ সালের তৃতীয় মাস মার্চে বড় অঙ্কের ঋণে সর্বোচ্চ ১৩ দশমিক ১১ শতাংশ শতাংশ সুদ নিতে পারবে। প্রি-শিপমেন্ট রফতানি, কৃষি ও পল্লী ঋণের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক ৫০ শতাংশ হারে মার্জিন যোগ হবে। অর্থাৎ মার্চ মাসে প্রি-শিপমেন্ট রফতানি ঋণ এবং কৃষি ও পল্লী ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১৪ দশমিক ১১ শতাংশ। যা ফেব্রুয়ারিতে ১১ দশমিক ৪৩ শতাংশ এবং জানুয়ারিতে ছিল ১০ দশমিক ৮৯ শতাংশ।

আরও পড়ুন<<>> সাত মাসে রেমিট্যান্স এক হাজার ২৯০ কোটি ডলার

তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের শুরুতে অর্থাৎ জুলাই মাসে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের ছয় মাসের গড় সুদহার (স্মার্ট রেট) ছিল ৭ দশমিক ১০ শতাংশ, আগস্টে ৭ দশমিক ১৪ শতাংশ এবং সেপ্টেম্বরে তা বেড়ে হয় ৭ দশমিক ২০ শতাংশ। অক্টোবরে ৭ দশমিক ৪৩ শতাংশ, নভেম্বরে ৭ দশমিক ৭২ শতাংশ, ডিসেম্বরে ৮ দশমিক ১৪ শতাংশে, জানুয়ারিতে ছিল ৮ দশমিক ৬৮ শতাংশ এবং সবশেষ ফেব্রুয়ারিতে স্মার্ট রেট প্রায় এক শতাংশ বেড়ে ৯ দশমিক ৬১ শতাংশে উঠেছে।

এদিকে ফেব্রুয়ারিতে স্মার্ট রেট বেড়ে যাওয়ায় ঋণের সুদহার মুদ্রানীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে এবং অর্থনৈতিক গতিশীলতা বজায় রাখতে ঋণের সুদহার নির্ধারণের ‘স্মার্ট’ মার্জিন রেট দশমিক ২৫ শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ২৯ ফেব্রুয়ারি এক সার্কুলার জারি করে এ সুদহার কমানোর ঘোষণা দিয়েছিলো আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন ‘স্মার্ট’ এর সঙ্গে ৩ দশমিক ৫০ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ হবে। যা এতদিন ছিল ৩ দশমিক ৭৫ শতাংশ। প্রি-শিপমেন্ট রফতানি, কৃষি ও পল্লী ঋণের ‘স্মার্ট’ হারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক ৫০ শতাংশ হারে মার্জিন যোগ হবে। যা আগে ছিল ২ দশমিক ৭৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, ফেব্রুয়ারি মাসের ‘স্মার্ট’ হারের সঙ্গে এখন সর্বোচ্চ ৩ দশমিক ৫০ শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে মার্চে ঋণ দিতে পারবে ব্যাংকগুলো।

আপন দেশ/টি/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়