Apan Desh | আপন দেশ

সাত মাসে রেমিট্যান্স এক হাজার ২৯০ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৪, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

সাত মাসে রেমিট্যান্স এক হাজার ২৯০ কোটি ডলার

ছবি: সংগৃহীত

গত সাত মাসে প্রবাসী আয় এক হাজার ২৯০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় এক লাখ ৪১ হাজার ৯০০ কোটি টাকা। প্রতি ডলার ১১০ টাকা দরে। গত জুলাই থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আয় এক হাজার ৬২৬ কোটি টাকা। জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী জানান, সংযুক্ত আরব আমিরাত থেকে দুই হাজার ৪২৫ মিলিয়ন, যুক্তরাজ্য থেকে এক হাজার ৬১০ মিলিয়ন, সৌদি আরব থেকে এক হাজার ৬০১ মিলিয়ন, যুক্তরাষ্ট্র থেকে এক হাজার ৩৩২ মিলিয়ন, ইতালি থেকে ৯০০ মিলিয়ন, কুয়েত থেকে ৮৫০ মিলিয়ন, মালয়েশিয়া থেকে ৮৪১ মিলিয়ন, কাতার থেকে ৬৩৭ মিলিয়ন, ওমান থেকে ৫৩৫ মিলিয়ন, সিঙ্গাপুর থেকে ৩৩২ মিলিয়ন ও অন্যান্য দেশ থেকে আরও এক হাজার ৮৫৩ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম সাত মাসে প্রায় এক লাখ ৪২ হাজার কোটি টাকা রেমিট্যান্স এসেছে।  

এক সংসদ সদস্যের প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি অর্থবছরের পৌনে সাত মাসে (২৪ জানুয়ারি পর্যন্ত) রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৮৩৯ কোটি টাকা। একই সঙ্গে চলতি অর্থবছরের ২৪ ডিসেম্বর পর্যন্ত সাময়িক স্ট্যাম্প শুল্ক আহরণের পরিমাণ এক হাজার ৬২৬ কোটি টাকা।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, ই-রিটার্নের মাধ্যমে আয়কর প্রদান সহজ করা হয়েছে। অনলাইনে আয়কর প্রদানের জন্য এ-চালান, রকেট, নগদ, বিকাশ এবং সোনালী ব্যাংক ই-পেমেন্টের মাধ্যমে কর পরিশোধ করা যাবে। একই সঙ্গে ৪১ সেবার ক্ষেত্রে পিএসআর গ্রহণ বাধ্যতামূলক।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়