Apan Desh | আপন দেশ

‘কারার ঐ লৌহ-কবাট’ গানের সুর বিকৃতির প্রতিবাদ প্রনস পরিবারের

বিনোদন প্রতিবেদক

প্রকাশিত: ২২:৪৯, ২৩ নভেম্বর ২০২৩

আপডেট: ০০:০৬, ২৫ নভেম্বর ২০২৩

‘কারার ঐ লৌহ-কবাট’ গানের সুর বিকৃতির প্রতিবাদ প্রনস পরিবারের

ছবি : আপন দেশ

‘কারার ঐ লৌহ-কবাট’ গানের সুর বিকৃতির আনুষ্ঠানিক প্রতিবাদ জানালো আলোচিত নজরুল-সঙ্গীত বিষয়ক সংগঠন প্রসঙ্গ নজরুল-সঙ্গীত (প্রনস)। 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সংগঠনের রাজধানীর কার্যালয়ে সভাপতি করিম হাসান খান, সহ-সভাপতি রেবেকা সুলতানা,  সাধারণ সম্পাদক শিল্পী পারভীন সুলতানা, সাংগঠনিক সম্পাদক রফিক সুলায়মান, অর্থ সম্পাদক মহুয়া বাবর, সদস্য নাদিয়া আরেফিন শাওন প্রমুখের উপস্থিতিতে এক জরুরি সভায় হিন্দি চলচ্চিত্র 'পিপ্পা'য় ব্যবহৃত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিরচিত জাগরণমূলক গানটির সুর বিকৃতির তীব্র নিন্দা জানানো হয়।

এ সময় সংগঠনের সহ-সভাপতি জ্যেষ্ঠ শিল্পী রেবেকা সুলতানা বলেন, একটি ঐতিহাসিক গান ‘কারার ঐ লৌহ-কবাট’। এই গান আমাদের ঐতিহ্য ও আবেগের সঙ্গে মিশে আছে। এই বিকৃতি আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে কবির রচনার কাস্টডিয়ান বাংলাদেশের সরকারি কোনো বিশ্বস্ত প্রতিষ্ঠানকেই নিতে হবে।

আরও পড়ুন <> আমি তো শাকিব খানের বউ হব না: স্বাগতা

শিল্পী পারভীন সুলতানা বলেন, জাতীয় কবির অমর সৃষ্টিকে আঘাত করার ফলে আজ বিশ্ববাংলা প্রতিবাদ মুখর হয়েছে।

শিল্প-সমালোচক রফিক সুলায়মান বলেন, পিপ্পা চলচ্চিত্রের পটভূমি বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি গৌরবজনক অধ্যায় গরীবপুর যুদ্ধ। ‘কারার ঐ লৌহ-কবাট’-এর সুর বিকৃতি চলচ্চিত্রটিকে বিতর্কিত করেছে।

সভাপতির বক্তব্যে করিম হাসান খান বলেন, ফুল-পাখি-ফল-বৃক্ষের মতো জাতীয় কবিকে সাংবিধানিক স্বীকৃতির আওতায় আনতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসুস্থ কবিকে গভীর শ্রদ্ধায় স্বাধীন বাংলাদেশে নিয়ে এসেছিলেন। তিনি প্রকারান্তরে নজরুলের সৃষ্টিকে রক্ষা করেছেন। এখন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রশাসনের একটি উদ্যোগের বড় প্রয়োজন।

জরুরি সভায় প্রনস পরিবারের পক্ষ থেকে পিপ্পার প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর এবং সঙ্গীত পরিচালক এ আর রেহমানকে গানটির মূল সুর সরবরাহ করা হবে বলে জানানো হয়।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়