Apan Desh | আপন দেশ

হাসপাতালে সুমন, সংকট কাটেনি

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৩:২৬, ৩০ জানুয়ারি ২০২৪

হাসপাতালে সুমন, সংকট কাটেনি

ফাইল ছবি

শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি ভারতীয় সংগীতশিল্পী কবীর সুমন। জানা গেছে, তাকে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রাখা হয়েছে। 

একাধিক সূত্রে জানা গেছে, সুমনের চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে মেডিক্যাল বোর্ডও গঠন করা হয়েছে। শিল্পীর অসুস্থতার খবরে উদ্বিগ্ন তার ভক্তরা। তার শরীরে অন্য আর কোনো সমস্যা হয়েছে কিনা, ঠিক কী কী অসুবিধার জন্য হঠাৎ ভর্তি করানো হলো, তা এখনো জানা যায়নি।

সোমবার (২৯ জানুয়ারি) হাসপাতাল থেকে এক ফেসবুকে পোস্টে নিজের অবস্থার কথা জানিয়েছেন এই শিল্পী। শিগগির সেরে ওঠার আশা প্রকাশ করে ভক্ত অনুরাগীদের উদ্বিগ্ন না হতে অনুরোধ করেছেন।

সোমবার কলকাতার কয়েকটি সংবাদমাধ্যম জানায়, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে সুমনকে। সেখানে তাকে সিসিইউতে রাখা হয়েছে, গঠন করা হয়েছে মেডিক্যাল বোর্ড।

আনন্দবাজার পত্রিকার খবরে জানা যায়, আগের তুলনায় ৭৫ বছর বয়সি শিল্পীর শারীরিক পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে এখনও তার সংকট কাটেনি। 

হাসপাতাল সূত্রে জানা যায়, রাতে সুমনকে খাবার দেয়া হলে তিনি চিকেন স্যান্ডউইচ ছাড়া অন্য কিছু খেতে চাননি। তারপর স্যান্ডউইচ এনে তাকে খাওয়ানো হয়।

সুমনের ফুসফুসে সমস্যা রয়েছে। হৃদ্যন্ত্রেও একাধিক সমস্যা রয়েছে। তার রক্তে শর্করার পরিমাণও অনিয়ন্ত্রিত বলে জানা গেছে। উচ্চরক্তচাপজনিত সমস্যাও রয়েছে তার। এখনও সুমনকে অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে।

মঙ্গলবার সুমনের শারিরীক অবস্থার কথা জানিয়ে মনীষা দাশগুপ্ত নামে তার এক ঘনিষ্ঠজন ফেসবুকে লিখেছেন, সুমনের চিকিৎসা চলছে এবং এই শিল্পীর সঙ্গে হাসপাতালে দেখা করার বিষয়ে চিকিৎসদের বিধিনিষেধ আছে।

আরও পড়ুন <> ব্যস্ত ও সাবধানী পরীমনি

গত বছরের নভেম্বরে চারদিনের বাংলা খেয়াল কর্মশালার জন্য শেষবার ঢাকায় আসেন সুমন। এর আগে ২০২২ সালে ঢাকায় এসে তিনদিন গান শুনিয়ে যান। উপলক্ষ ছিল তার প্রথম গানের অ্যালবাম ‘তোমাকে চাই’ এর তিন দশক পূর্তি অনুষ্ঠান।

১৯৯২ সালের এপ্রিল মাসে প্রকাশিত ‘তোমাকে চাই’ অ্যালবামের জন্য ভারতের গণ্ডি পেরিয়ে বাংলাদেশেও তুমুল আলোচিত হন কবীর সুমন। সেই থেকে অব্যাহত তার সংগীতের চলার পথ। তখন তিনি পরিচিত ছিলেন সুমন চট্টোপাধ্যায় নামে। পরে ধর্মান্তরিত হয়ে কবীর সুমন নাম ধারণ করেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর তৈরিতে তহবিল সংগ্রহের জন্য আয়োজিত কনসার্টে সুমন প্রথম ঢাকায় আসেন ১৯৯৬ সালে। এরপর বিভিন্ন সময়ে ঢাকায় এসে অনুষ্ঠান করে গেছেন এই শিল্পী।

বাংলা আধুনিক গানকে নতুন এক দিশা দেখানো ৭৫ বছর বয়সী কবীর সুমন এখন আর নতুন গানের অ্যালবাম বের না করলেও শাস্ত্রীয় সংগীত ও খেয়াল নিয়ে মেতে থাকেন।

‘তোমাকে চাই’ ছাড়াও, ‘বসে আঁকো’, ‘ইচ্ছে হল’, ‘গানওয়ালা’, ‘ঘুমাও বাউন্ডুলে, ‘চাইছি তোমার বন্ধুতা’, ‘জাতিস্মর’, ‘পাগলা সানাই’, ‘যাব অচেনায়’, ‘নাগরিক কবিয়াল’, ‘আদাব’সহ আরও কিছু অ্যালবাম সুমন প্রকাশ করেছেন গত তিন দশক ধরে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়