Apan Desh | আপন দেশ

ভাতা বাড়ল পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৫, ১৬ জুলাই ২০২৩

আপডেট: ২১:৪৫, ১৬ জুলাই ২০২৩

ভাতা বাড়ল পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের

দাবি আদায়ে রাস্তায় ট্রেইনি চিকিৎসকদের অবস্থান

দীর্ঘদিন যাবত দাবি জানানোর পর বেসরকারি রেসিডেন্ট ও নন-রেসিডেন্ট পোস্টগ্র্যাজুয়েট মেডিকেল শিক্ষার্থীদের ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে। এর আগে তারা ২০ হাজার করে ভাতা পেতেন।

রোববার (১৬ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে কিছুক্ষণ আগে এ সিদ্ধান্ত এসেছে। আমরা সবাইকে এমনটি নিশ্চিত করছি।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী বেসরকারি পোস্টগ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের ভাতা আপাতত ৫ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছেন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে এই মুহূর্তে এর চেয়ে বেশি বৃদ্ধি সম্ভব নয়। পরবর্তীতে এ সংকট কেটে গেলে আরও বাড়ানো সম্ভব হবে বলে যোগ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ডা. তানভির নামে এক পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসক গণমাধ্যমকে বলেন, ভাতা বাড়ানো হয়েছে কিনা সেটি এখনো আমাদের জানানো হয়নি। যদি হয়ে থাকে, আগে আমাদের জানানোর কথা। তবে খবরে জানতে পারলাম পাঁচ হাজার টাকা বাড়ানো হয়েছে। এমনটি হয়ে থাকলে আমরা মানি না।

>>> আরও পড়ুন: পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকদের আন্দোলন, রাস্তায় অবস্থানের ঘোষণা

এর আগে রোববার দুপুরের দিকে ভাতা বাড়ানোর দাবিতে রাজধানীর শাহবাগের এক পাশের সড়ক অবরোধ করে অবস্থান নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পোস্টগ্র্যাজুয়েট চিকিৎসকরা। ভাতা ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত বাড়ানোর দাবি আদায় না হলে শাহবাগের রাস্তায় অবস্থান করার ঘোষণা দেন তারা।

আন্দোলনরত চিকিৎসক ডা. তৌহিদ বলেন, আমরা দীর্ঘ ছয় মাস ধরে ভাতা বাড়ানোর জন্য শান্তিপূর্ণভাবে দাবি করে আসছি। অধিদফতর, মন্ত্রণালয়, বিএমডিসি সব জায়গায় আমরা স্মারকলিপি দিয়েছি। কিন্তু বারবার আশ্বাস দিয়েও এই বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি কর্তৃপক্ষ।

তিনি বলেন, আজ আমাদের পূর্বনির্ধারিত শান্তিপূর্ণ কর্মসূচি ছিল শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে। কিন্তু সেখানেও আমাদের বাধার মুখে পড়তে হয় এবং অবস্থান করতে দেয়নি। এরপর আবারও শাহবাগে আমরা চেষ্টা করলে পুলিশ বাধা সৃষ্টি করে। তবে এখন আমরা অবস্থান নিয়েছি। ভাতা ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা বৃদ্ধির ঘোষণা না আসা পর্যন্ত আমরা রাস্তায়ই অবস্থান করব। রাতেও অবস্থান করব।

আন্দোলনকারী একাধিক চিকিৎসক বলেন, এটা আমাদের যৌক্তিক দাবি। আমাদের সবার পরিবার আছে, সংসার আছে। পোস্টগ্র্যাজুয়েট যারা করেন তাদের সবার বয়স ৩০ বছরের বেশি। এই ২০ হাজার টাকায় আমাদের সংসার চলে না। তাই আমাদের দিক বিবেচনা করে বেতন-ভাতা বাড়াতে হবে।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়