Apan Desh | আপন দেশ

সেন্ট্রাল হাসপাতালের ‘সেই দুই চিকিৎসকের’ জামিন

অপারেশন-চেম্বারে ফিরেছেন ডাক্তাররা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৯, ১৮ জুলাই ২০২৩

আপডেট: ১৮:৩১, ১৮ জুলাই ২০২৩

অপারেশন-চেম্বারে ফিরেছেন ডাক্তাররা

সেন্ট্রাল হাসপাতাল -ফাইল ছবি

‘ভুল চিকিৎসায়’ নবজাতকের মৃত্যুর ঘটনায় করা মামলায় রাজধানীর সেন্ট্রাল হাসপাতালের দুই চিকিৎসক শাহজাদী মুস্তার্শিদা সুলতানা ও মুনা সাহা জামিন মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (১৮ জুলাই) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান উদ্দিন সোহাগের আদালতে তাদের আইনজীবী জামিনের আবেদন করলে শুনানি শেষে জামিন মঞ্জুর করেন বিচারক।

এর আগে গত ১৫ জুন এই দুই চিকিৎসককে আদালতে হাজির করে পুলিশ। এরপর তারা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হলে তা রেকর্ডের আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারহা দিবা ছন্দা আসামি মুনার ও ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমি আসামি শাহজাদীর জবানবন্দি রেকর্ড করেন। এরপর জামিন চেয়ে আবেদন করেন তাদের আইনজীবী।

>>> আরও পড়ুন: সরকারকে চার দিনের আল্টিমেটাম দিল ট্রেইনি চিকিৎসকরা

সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসা ও কর্তৃপক্ষের প্রতারণায় মাহবুবা রহমান আঁখি মারা যান বলে অভিযোগ করেন তার স্বামী ইয়াকুব আলী সুমন। তিনি দাবি করেন, হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় মারা গেছেন তাদের নবজাতক সন্তানও।

এ ঘটনায় ১৪ জুন ধানমন্ডি থানায় মোট ছয়জনের নাম উল্লেখসহ ৫-৬ জনকে অজ্ঞাত আসামি করে ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগ এনে মামলা করেন ইয়াকুব আলী। এরপরই ডা. শাহজাদী ও ডা. মুনাকে গ্রেফতার করে ধানমন্ডি থানা পুলিশ। মামলার অন্য আসামিরা হলেন ডা. মিলি, সেন্ট্রাল হাসপাতালের ম্যানেজার পারভেজ, জমির ও এহসান।

জানা গেছে, তিন মাস ধরে সেন্ট্রাল হাসপাতালের গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহার অধীনে চিকিৎসা নিচ্ছিলেন মাহবুবা রহমান আঁখি। এমনকি তার শারীরিক অবস্থা স্বাভাবিক ছিল বলেও চিকিৎসক জানিয়েছিলেন। নরমাল ডেলিভারির মাধ্যমেই সন্তান প্রসব সম্ভব বলে আশ্বস্ত করেছিলেন ডা. সংযুক্তা সাহা।

এরপর প্রসব ব্যথা ওঠায় গত ৯ জুন রাত ১২টা ৫০ মিনিটে সেন্ট্রাল হাসপাতালে ডা. সংযুক্তার অধীনে মাহবুবাকে ভর্তি করা হয়। যদিও তখন ডা. সংযুক্তা হাসপাতালে উপস্থিত ছিলেন না। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, ডা. সংযুক্তা সাহা আছেন।

আজ থেকে চলবে প্রাইভেট চেম্বার-অপারেশন: এদিকে দুই চিকিৎসকের জামিন হওয়ায় আজ (১৮ জুলাই) বিকেল থেকে প্রাইভেট চেম্বার ও অপারেশন কাজ শুরু হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও বাংলাদেশ সোসাইটি অব সার্জন বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এ তথ্য জানিয়েছেন।

এদিন বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) কনফারেন্স রুমে ফেডারেশন অব অল সোসাইটি বাংলাদেশের যৌথসভা শেষে তিনি এ কথা জানান।

আপন দেশ/এমএমজেড

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়