Apan Desh | আপন দেশ

বাইডেনের নির্দেশে ইয়েমেনে হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০০, ১২ জানুয়ারি ২০২৪

বাইডেনের নির্দেশে ইয়েমেনে হামলা

ছবি: সংগৃহীত

ইয়েমেনে উপর্যুপরি বিমান হামলা চালিয়েছে মার্কিন জোট। যুক্তরাষ্ট্রসহ তাদের মিত্ররা মিলে দেশটির ১৩ জায়গার ৬০টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে এ হামলা চালানো হয়েছে। এ তথ্য তিনি নিজেই নিশ্চিত করেছেন।

শুক্রবার (১২ জানুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন বিমানবাহিনী জানিয়েছে, যুক্তরাষ্ট্রসহ তাদের মিত্ররা মিলে ইয়েমেনে ১৬ জায়গার ৬০ লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। দেশটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস করার পরপরই এ হামলা চালিয়েছে।

বৃহস্পতিবারের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন জোটের এ হামলার মধ্যে হুতিদের লজিস্টিক্যাল হাব, কমান্ড ও কন্ট্রোল সেন্টার, অস্ত্র মজুদ ডিপো, উৎক্ষেপণ যন্ত্র, উৎপাদন প্রতিষ্ঠান ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় হামলা চালানো হয়েছে। হামলায় ১০০-এর বেশি অস্ত্র ছোড়া হয়েছে। এগুলো নির্ভুলভাবে নিজেদের লক্ষ্যে আঘাত হেনেছে।

মার্কিন বিমান বাহিনীর সেন্ট্রাল কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আলেক্স গ্রেনকিওয়াচ বলেন, ইরান সমর্থিত হুতিদেরসহ অন্য সশস্ত্র গোষ্ঠীদের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে অংশীজনদের পাশে দাঁড়াতে আমারা প্রতিজ্ঞাবদ্ধ। এছাড়া যারা আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ তাদের প্রতিও।

ইয়েমেনে হামলার তথ্য নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজেই। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রকাশিত এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়েমেনের বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে চলাচলের স্বাধীনতাকে বিপন্ন করায় ‘আমার নির্দেশে’ হামলা চালানো হয়েছে।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যুদ্ধজাহাজ লক্ষ্য করে ২০টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে হুথিরা। এরপরই এ হামলার জবাব দেওয়ার হুমকি দেয় তারা। তবে হুথিদের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়— তাদের এ হামলার পাল্টা হামলার জবাব দেবে তারা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়