Apan Desh | আপন দেশ

জ্বালানি তেলে দুঃসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:১০, ১২ জানুয়ারি ২০২৪

জ্বালানি তেলে দুঃসংবাদ

ফাইল ছবি

ইসরায়েলি জাহাজগুলোকে টার্গেট করায় ইয়েমেনকে শাস্তি দিতে দেশটিতে ব্যাপক বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে সহায়তা করেছে যুক্তরাজ্য। তবে ওই হামলার পর বিশ্ব বাজারে হু হু করে বাড়ছে তেলের দাম। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অপরিশোধিত তেলের দাম বেড়েছে ৪ শতাংশেরও বেশি। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়েছে, ব্রেন্ট ক্রুডের দাম বেড়ে দাঁড়িয়েছে ব্যারেল প্রতি ৮০ ডলারে। এই অবস্থা চলতে থাকলে রাশিয়ার আক্রমণের সময় তেলের যেভাবে দাম বৃদ্ধি হয়েছিল, সেই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে। আশঙ্কা করা হচ্ছে। ব্রিটিশ সরকারের আশঙ্কা প্রতিশোধের আকাঙ্খা থেকে হুতিরা যদি লোহিত সাগরে জাহাজগুলোকে আরও বেশি টার্গেট করে তাহলে কার্গো চলাচলে যে ভয়াবহ প্রভাব পড়বে, তাতে জ্বালানি বাজারে বড় ঝাঁকুনি সৃষ্টি হতে পারে। 

এর আগে, রয়টার্স জানিয়েছিল, হামলার পর বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ৪ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৭৯ দশমিক ২৫ ডলার হয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ২ দশমিক ৬ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৮৬ ডলারে দাঁড়িয়েছে। হুতিদের হামলার কারণে বেশকিছু বৈশ্বিক শিপিং জায়ান্ট তাদের জাহাজগুলোকে লোহিত সাগর থেকে দূরে সরিয়ে নিচ্ছে। এর পরিবর্তে তারা গোটা আফ্রিকা মহাদেশ ঘুরে চলাচল করছে।

এতে যাত্রাপথ কয়েক গুণ পর্যন্ত বড় হচ্ছে।

আরও পড়ুন>> বাংলাদেশের অর্থনীতি পাঁচ ঝুঁকিতে

ডাইওয়া ক্যাপিটাল মার্কেটের হেড অব ইকোনমিক রিসার্চ ক্রিস সিক্লুনা রয়টার্সকে বলেন, আজ সকালে অপরিশোধিত জ্বালানি তেলের দাম পরিমিতভাবে বেড়েছে। যদিও তা এখন পর্যন্ত ৮০ ডলারের নিচে আছে। এই তেলের দাম বাড়ার কদিন আগেই তিন শতাংশ হ্রাস পেয়েছিল। তবে এখন মধ্যপ্রাচ্যে ভূরাজনৈতিক উত্তেজনার কারণে তেলের সরবরাহে সংকটের আশঙ্কা করা হচ্ছে। ফলে তেলের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়