Apan Desh | আপন দেশ

ভোটারদের সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান মালালার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ১১ ফেব্রুয়ারি ২০২৪

ভোটারদের সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান মালালার

ছবি: সংগৃহীত

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৮ ফেব্রুয়ারি। ভোটগ্রহণ শেষ হওয়ার পর দুই দিন পেরিয়েছে। তবুও ফলাফল নিয়ে নাটকীয়তা এখনো শেষ হচ্ছে না। এরই মধ্যে এই নির্বাচনের ফলাফল ঘিরে দেশজুড়ে অস্থিরতার আশঙ্কা দেখা দিয়েছে। সারাদেশে বিক্ষোভের ডাক দিয়েছে ইমরান খানের দল পিটিআই। 

প্রতিবেদন লেখা পর্যন্ত ঘোষিত ফলাফলে দেখা যাচ্ছে, ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরাই এগিয়ে রয়েছেন।

আবার আসন সংখ্যার দিক থেকে পিছিয়ে রয়েছেন আরেক সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তবুও জয় দাবি করেছেন তিনি। এতাবস্থায় সবাইকে ভোটারদের সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির নারী শিক্ষা অধিকারকর্মী, শান্তিতে নোবেলজয়ী নারী মালালা ইউসুফজাই। একইসঙ্গে পাকিস্তানের গণতন্ত্রকে অগ্রাধিকার দিতেও সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন>> পাকিস্তানে ক্ষমতায় আসছেন নওয়াজ-বিলাওয়াল!

গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, পাকিস্তানে ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন’ দরকার বলে জানিয়েছেন মালালা ইউসুফজাই। একইসঙ্গে নির্বাচিত ব্যক্তিদের ভোটারদের সিদ্ধান্তকে অনুগ্রহের সাথে মেনে নেয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

২৬ বছর বয়সী এই নারী ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন। সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) দেয়া এক বার্তায় তিনি বলেন, পাকিস্তানের অবাধ ও সুষ্ঠু নির্বাচন দরকার, যার মধ্যে ভোট গণনার স্বচ্ছতা, ফলাফলের প্রতি সম্মানও থাকবে।

তিনি বলেন, বরাবরের মতো আমি আজও বিশ্বাস করি, আমাদের অবশ্যই ভোটারদের সিদ্ধান্তকে অনুগ্রহের সাথে মেনে নিতে হবে। আমি আশা করি, আমাদের নির্বাচিত কর্মকর্তারা- সরকার বা বিরোধী দল যেখানেই হোক না কেন- পাকিস্তানের জনগণের জন্য গণতন্ত্র এবং সমৃদ্ধিকে অগ্রাধিকার দেবেন।

পাকিস্তানের সাধারণ নির্বাচনের মোট আসন সংখ্যা ২৬৬। এর মাঝে ২৫৬ আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। তাতে দেখা গেছে, ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরাই এগিয়ে রয়েছেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন বলেছে, ঘোষিত ২৫৬ আসনের মধ্যে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩ আসনে জয়ী। আর সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পিএমএল-এন ৭৪ আসনে জয় পেয়েছে। এছাড়া বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি ৫১ আসনে জয় পেয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়