Apan Desh | আপন দেশ

পুতিন সমালোচক নাভালনির কারাগারে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৪, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৮:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

পুতিন সমালোচক নাভালনির কারাগারে মৃত্যু

ছবি: সংগৃহীত

রাশিয়ায় আলোচিত বিরোধী নেতা আলেক্সি নাভালনি মারা গেছেন। কারাগারে তার মৃত্যু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক তিনি। একটি নির্জন কারাগারে ১৯ বছরের সাজা ভোগ করছিলেন। যেটি আর্কটিক সার্কেল থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত। এ কারাগারকে সবচেয়ে কঠোর জেলগুলোর একটি বলেই গণ্য করা হয়। খবর আল-জাজিরা।

প্রিজন সার্ভিসের বরাত দিয়ে বলা হয়, কারাগারে হাঁটাহাঁটির সময়ে অসুস্থ বোধ করেন ৪৭ বছর বয়সী নাভালনি। এক পর্যায়ে জ্ঞান হারান। এ সময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম চলে আসে। ঘটনার পরপরই চিকিৎসকরা তার মৃত্যুর কথা জানান। তবে ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন জানিয়েছে, নাভালনির মৃত্যুর কারণ তারা জানে না।

উগ্রপন্থায় উসকানি, অর্থায়ন, উগ্রপন্থি সংগঠন প্রতিষ্ঠার অভিযোগ রয়েছে নাভালনির বিরুদ্ধে। এর দায়ে গত বছর আগস্টে তাকে ওই সাজা দেয়া হয়। এ মধ্যে গত ডিসেম্বরে হঠাৎ করে কারাগার থেকে তিনি নিখোঁজ হন। প্রায় ছয় সপ্তাহ তার কোনো খোঁজ-খবর ছিল না। তবে গত জানুয়ারি ভিডিওর মাধ্যমে আদালতে উপস্থিত হয়েছিলেন নাভালনি। তখন তার মাথা মুণ্ডন করা অবস্থায় ছিল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়