Apan Desh | আপন দেশ

পাকিস্তান উত্তপ্ত, ১৪৪ ধারা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২২, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৫:৩০, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

পাকিস্তান উত্তপ্ত, ১৪৪ ধারা

ছবি : সংগৃহীত

পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতা কাটছেই না। নির্বাচন অনুষ্ঠােনের পর থেকেই ব্যাপক কারচুপির অভিযোগ করেছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। দলটি আজ শনিবার দেশজুড়ে বিক্ষোভ ঘোষণা করেছে।

দেশটির  সংবাদমাধ্যম ডন জানিয়েছে, ইতোমধ্যে বিভিন্ন জায়গায় সমাবেশস্থলের নাম ঘোষণা করেছে পিটিআই। তবে দলটিকে ঠেকাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ইসলামাবাদ পুলিশ জানিয়েছে, রাজধানী শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এ ছাড়া নিরাপত্তার জন্য পুলিশ শহরজুড়ে উচ্চ সতর্কতা অবলম্বন করেছে। পিটিআই দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভ ঘোষণায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, যেকোনো সময় এফ৯ পার্কের কাছে ট্রাফিক বাড়ানো হতে পারে। এ এলাকায় জনগণকে অপ্রয়োজনীয় চলাফেরা এড়িয়ে যেতে নির্দেশনা দেয়া হয়েছে। জরুরি এবং যেকোনো পরিস্থিতি এড়াতে কাউন্টার টেররিজম বিভাগের স্পেশাল ফোর্সও মোতায়েন করা হয়েছে। তারা সেখানে টহল অব্যাহত রেখেছে।

পুলিশ আরও জানিয়েছে, জেলাজুড়ে টহল বাড়ানো হয়েছে এবং চেকপয়েন্টে তল্লাশি জোরদার করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার জিও নিউজ জানায়, আজ দেশজুড়ে বিক্ষোভের ঘোষণা দিয়েছে পিটিআই। গত বছরের ৯ মের পর আবার এ কর্মসূচির মাধ্যমে রাজপথে সরব হতে যাচ্ছে দলটি।

প্রতিবেদনে বলা হয়, পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গওহর আলি খান নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। শনিবার দেশজুড়ে এ কর্মসূচি পালন করা হবে। ফলে আজ তাদের রাজপথে নামার কথা রয়েছে। এমনকি দলটি বিভিন্ন অঞ্চলে কর্মসূচির জায়গাও ঘোষণা দিয়েছে।

আরও পড়ুন <> পাকিস্তানের নির্বাচন বাতিলের দাবি সুপ্রিম কোর্টে

বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গওহর আলি খান নির্বাচনে কারচুপির অভিযোগ করেন। এ কর্মসূচি পালনে তিনি জামায়ত-ই-ইসলামি, জমিয়তে উলামা-ই-ইসলামসহ (জেইউআই-এফ) অনান্য দলগুলোকে পাশে চান।

ওই দিন পিটিআই চেয়ারম্যান বলেন, যারা বিশ্বাস করেন ম্যান্ডেট পরিবর্তন ও নির্বাচনে কারচুপি হয়েছে আমরা সেসব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাচ্ছি। শনিবার বিকালে পিটিআই শান্তিপূর্ণ বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করবে। এ কর্মসূচিতে জনসাধারণকে অংশ নেয়ার আহ্বান জানান তিনি।

ব্যারিস্টার গওহর আলি খান বলেন, এবারের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা আমাদের ম্যান্ডেট চুরি হতে দেব না।

এদিকে ইমরান খানের স্ত্রী বুশরা বিবির ছোট বোন মরিয়ম রিয়াজ বাত্তু জানিয়েছেন, কারাবন্দী বোন বুশরার জীবন এখন বিপদের মুখে। ভীষণ অসুস্থ হয়ে পড়েছেন বুশরা। দ্রুত তার চিকিৎসা প্রয়োজন।

দুর্নীতির মামলায় পিটিআই নেতা ইমরান খানের সঙ্গে বুশরাও সাজা পেয়েছেন। বুশরা এখন ইমরানের ইসলামাবাদের বানিগালার বাড়িতে আছেন। ওই বাড়িকে সাব-কারাগার ঘোষণা করা হয়েছে। আর ইমরানকে রাখা হয়েছে আদিয়ালা কারাগারে।

বড় বোনের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ জানিয়ে মরিয়ম রিয়াজ জিও নিউজকে বলেন, ‘আমি বোনের নিরাপত্তা নিয়ে উদ্বেগে আছি। কারা কর্তৃপক্ষ বুশরার সঙ্গে খুব বাজে আচরণ করছে।’  

বুশরার প্রয়োজনীয় চিকিৎসা ও নিরাপত্তার দায়িত্ব আদিয়ালা কারা সুপারিনটেনডেন্টের। তথ্যপ্রমাণ বলছে, কারা কর্তৃপক্ষ সেই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এক্সে দেয়া পোস্টে এ অভিযোগ তুলেছেন বুশরার বোন মরিয়ম রিয়াজ।

মরিয়ম রিয়াজ পেশায় শিক্ষাবিদ। থাকেন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। পোস্টে মরিয়ম রিয়াজ জানান, বুশরার মেয়ে তার মায়ের সঙ্গে দেখা করেছিল। তখন জানা গেছে, ছয় দিন আগে বুশরাকে খুবই কড়া স্বাদের কিছু খেতে দেওয়া হয়েছিল। এতে বুশরার গলা ও পাকস্থলী পুড়ে গেছে। এ কারণে ছয় দিন ধরে বুশরা কিছুই খেতে পারছেন না। ভীষণ দুর্বল হয়ে পড়েছেন বুশরা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়