Apan Desh | আপন দেশ

ইইউ’র কঠোর নিষেধাজ্ঞার মুখে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০২৪

ইইউ’র কঠোর নিষেধাজ্ঞার মুখে রাশিয়া

ছবি: সংগৃহীত

কারাবন্দি অবস্থায় মারা যান অ্যালেক্সি নাভালনি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। মৃত্যুর মাসখানেক আগেই কারাগার থেকেই নিখোঁজ হন তিনি। তার মৃত্যুর সুষ্ঠু তদন্ত চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নাভালনির মৃত্যুর জন্য রাশিয়াকে দায়ী করেছে। এজন্য মস্কোকে কঠিন নিষেধাজ্ঞা জারির প্রস্তুতিও নিচ্ছে। খবর ডয়েচে ভেলের।

ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল বলেছেন, ‘পুতিনের আমলে রাশিয়ার জেলে তাকে তিলে তিলে হত্যা করা হলো।’ 

সোমবার ব্রাসেলসে ইইউর মন্ত্রীরা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনির সঙ্গে কথা বলেছেন। তাকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। ইউলিয়া বলেছেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনই নাভালনির মৃত্যুর জন্য দায়ী’।

ইইউ একটি বিবৃতি জারি করে বলেছে, ‘নাভালনির অপ্রত্যাশিত মৃত্যু রাশিয়ার পরিকল্পিত দমননীতির আরেকটি উদাহরণ। রাশিয়ার রাজনৈতিক নেতৃত্ব ও কর্তৃপক্ষকে যাতে এর মূল্য দিতে হয়, সেজন্য ইইউ সর্বশক্তি দিয়ে চেষ্টা করবে। কঠোর নিষেধাজ্ঞা জারি করা হবে।’

আরও পড়ুন>> নাভালনির মরদেহ লুকানোর অভিযোগ

কবে এ নিষেধাজ্ঞা জারি করা হবে তা বরেল জানাননি। তবে এ নিষেধাজ্ঞার মধ্যে সম্পত্তি ফ্রিজ করে দেয়া, এর সঙ্গে জড়িতদের ইইউ-তে প্রবেশ করতে না দেয়ার মতো ব্যবস্থা থাকবে।

বরেল বলেছেন, ‘এ ঘটনার জন্য কারা দায়ী, আমরা তাদের চিহ্নিত করব। কাজটা সহজ নয়। আর আমাদের রাশিয়ার দেয়া তথ্যের উপরই নির্ভর করতে হবে।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়