Apan Desh | আপন দেশ

পাকিস্তানের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা হবে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৭, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

পাকিস্তানের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা হবে

ছবি: সংগৃহীত

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির বিরুদ্ধে দুটি মামলা হবে। একটি অনাস্থার সময় সংসদ ভেঙে দেয়ার জন্য। আর অন্যটি হবে সংবিধান অনুযায়ী জাতীয় পরিষদের অধিবেশন না ডাকার জন্য। জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তান সুপ্রিম কোর্টের বাইরে সাংবাদিকদের এ কথা জানান। খবর জিও নিউজ। 

বিলাওয়াল ভুট্টো বলেন, প্রেসিডেন্টের দায়িত্ব আরিফ আলভির একার বিষয় নয়। অভিশংসনের পরিবর্তে নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে আরেকজন প্রেসিডেন্টকে এনে আরিফ আলভিকে সরিয়ে দেয়া হবে।

তিনি বলেন, আরিফ আলভি সংবিধান ভঙ্গ করে তার দায়িত্ব পালন করছেন না। রাষ্ট্রপতি যদি সাংবিধানিক দায়িত্ব পালন না করেন তবে স্পিকার তা পূরণ করবেন। কারণ সংবিধানে লেখা আছে যেকোন মূল্যে ২৯ ফেব্রুয়ারি অধিবেশন ডাকতে হবে।

আরও পড়ুন>> ইসরায়েল ৪০০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে

পিপিপি চেয়ারম্যান বলেন, পিপিপি’র অবস্থান হলো প্রতিষ্ঠানগুলো সাংবিধানিক কাঠামোর মধ্যে কাজ করা উচিত। রাজনীতিবিদদের সিদ্ধান্ত নিতে হবে যে, আমাদের সুযোগের মধ্যে রাজনীতি করা উচিত। সিদ্ধান্ত নিতে হবে একে অপরকে সম্মান করব কিনা, রাজনীতিবিদরা একে অপরকে সম্মান করবে না, তাহলে কোনো প্রতিষ্ঠান করবে এমন আশা করবেন না। এভাবে চলতে থাকলে আগামী তিন প্রজন্ম ধরে একই দৃশ্য অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৮ ফ্রেব্রুয়ারি। দেশটিতে নির্বাচনের ২১ দিনের মধ্যে জাতীয় পরিষদের প্রথম অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এমন সময়সীমা সামনে রেখেই উদ্বোধনী অধিবেশন আয়োজনের তোড়জোড় শুরু করেছিল বর্তমান তত্ত্বাববধায়ক সরকার। 

জাতীয় পরিষদের অধিবেশন শুরুর আহ্বান জানিয়ে সোমবার সংসদবিষয়ক তত্ত্বাবধায়ক মন্ত্রণালয় প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে একটি সারসংক্ষেপও পাঠিয়েছিল। তবে এ সারসংক্ষেপে স্বাক্ষর করেননি তিনি। বরং নিজের ক্ষমতাবলে ১৫ দিনের জন্য অধিবেশন স্থগিত করে দেন। তা সত্ত্বেও পাকিস্তানের পার্লামেন্ট জাতীয় পরিষদের সচিবালয় আগামী ২৯ ফেব্রুয়ারি নতুন মেয়াদের উদ্বোধনী অধিবেশন আহ্বান করেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়