Apan Desh | আপন দেশ

পাকিস্তানের নতুন স্পিকার আয়াজ সাদিক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৯, ১ মার্চ ২০২৪

পাকিস্তানের নতুন স্পিকার আয়াজ সাদিক

ছবি: সংগৃহীত

পাকিস্তানের জাতীয় পরিষদের নতুন স্পিকার নির্বাচিত হয়েছেন পিএমএল-এন নেতা সরদার আয়াজ সাদিক। শুক্রবার (১ মার্চ) ভোটাভুটির মধ্যদিয়ে স্পিকার নির্বাচিত হন। ২৯১ ভোটের মধ্যে তিনি ১৯৯ ভোট পেয়েছেন। আর তার প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত মালিক আমির দোগার পেয়েছেন ৯১ ভোট। খবর দ্য ডনের।

এদিন সকালে পাকিস্তানের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন নিয়ে সংসদে অধিবেশন বসে। অধিবেশনে শুরুতে পিটিআই নেতা ওমর আয়ুব বক্তব্য দেন। এতে নির্বাচনে কারচুপির অভিযোগ করে তিনি পিএমএল-এনকে ‘চোর’ আখ্যা দেন। এ নিয়ে সংসদে আবারও হট্টগোল শুরু হয়। তবে তাকে থামিয়ে দেন বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ।

তিনি বলেন, কোনো অভিযোগ থাকলে নির্বাচন কমিশন বা আদালতে যেতে পারেন। এরপর অধিবেশনের কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করায় সংসদে হট্টগোল শুরু হয়। পরে স্পিকার বলেন, আপনার আপত্তি করার অধিকার আছে। কিন্তু অধিবেশনে বাধা দেবেন না। আমাকে আমার কাজ করতে দিন।

ভোট গণনা শেষে বিদায়ী স্পিকার রাজা পারভেজ বলেন, মোট ভোট পড়েছে ২৯১। এর মধ্যে সাদিক পেয়েছেন ১৯৯। তার প্রতিদ্বন্দ্বী পিটিআই-সমর্থিত মালিক আমির দোগার পেয়েছেন ৯১ ভোট। স্পিকার নির্বাচিত হয়ে আয়াজ সাদিক প্রতিদ্বন্দ্বী মালিক আমিরকে অভিবাদন জানান। এছাড়াও তিনি লতিফ খোসাসহ বিরোধী দলের অন্যান্য আইনপ্রণেতাদের সঙ্গে করমর্দন করেন।

আরও পড়ুন>> রাশিয়ার সম্পদ জব্দের চাপ পশ্চিমাদের

নির্বাচনের প্রায় তিন সপ্তাহ পর গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দেশটির ১৬তম জাতীয় পরিষদের উদ্বোধনী অধিবেশন বসে। অধিবেশনের শুরুতেই শপথ নেন পার্লামেন্টের নতুন সদস্যরা (এমএনএ)। শপথ পাঠ করান বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ। এখন নতুন প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর গঠন করা হবে নতুন মন্ত্রিসভা। 

দেশটির জাতীয় পরিষদ সচিবালয় সূত্রের বরাত দিয়ে ডন জানায়, রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রী পদের নির্বাচন অনুষ্ঠিত হবে। পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) থেকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত হয়েছেন শাহবাজ শরিফ। অন্যদিকে ওমর আইয়ুব খানকে প্রার্থী করেছে কারাবন্দি ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়