Apan Desh | আপন দেশ

পুতিনের হুঁশিয়ারি

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৭, ১৩ মার্চ ২০২৪

আপডেট: ১৭:৪৯, ১৩ মার্চ ২০২৪

রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত রাশিয়া। যুক্তরাষ্ট্রকে এমন হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র জানে যদি তারা সেনাবাহিনীকে রাশিয়ার ভূখণ্ডে বা ইউক্রেনে মোতায়েন করে, তাহলে একে আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবে দেখবে রাশিয়া। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

বুধবার (১৩ মার্চ) পশ্চিমাদের এ হুঁশিয়ারি দেন পুতিন। বলেছেন, যদি ইউক্রেনে সেনা পাঠায় যুক্তরাষ্ট্র তাহলে তাকে যুদ্ধে বড় রকম উসকানি হিসেবে বিবেচনা করা হবে। একইসঙ্গে পারমাণবিক যুদ্ধের জন্য টেকনিক্যালি প্রস্তুত রাশিয়া। 

১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় নির্বাচন। তার মাত্র দু’দিন আগে এমন বক্তব্য দিলেন পুতিন। এ নির্বাচনে তিনি জয়ী হলে তার ক্ষমতার মেয়াদ আরও ৬ বছর বৃদ্ধি পাবে। অবশ্য, এ নির্বাচনে যে তিনি জয়ী হবেন তা চোখ বন্ধ করে বলা যায়। কারণ, পুতিনের সামনে কোনো প্রতিদ্বন্দ্বী নেই বললেই চলে।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে পুতিন হাজার হাজার সেনা পাঠিয়ে ইউক্রেনে আগ্রাসন চালান। তার মধ্য দিয়ে একটি পূর্ণাঙ্গ যুদ্ধ শুরু করেন। পূর্ব ইউক্রেনে ইউক্রেনের সেনাবাহিনী ও রাশিয়ানপন্থি ইউক্রেনিয়ান, রাশিয়ানদের প্রক্সি যুদ্ধের আট বছর পরে এ ঘটনা ঘটে। ইউক্রেনে রাশিয়াকে পরাজিত করার প্রতিশ্রুতি দিয়েছেন পশ্চিমা নেতারা। কিন্তু সেই যুদ্ধের দুই বছর পরে ইউক্রেনের এক পঞ্চমাংশের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়