Apan Desh | আপন দেশ

নাভালনির মৃত্যুতে পুতিন বললেন এটিই জীবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২৩, ১৯ মার্চ ২০২৪

আপডেট: ১১:২৭, ১৯ মার্চ ২০২৪

নাভালনির মৃত্যুতে পুতিন বললেন এটিই জীবন

ফাইল ছবি

গত ফেব্রুয়ারিতে অ্যালেক্সি নাভালনির মৃত্যুর খবরে সরগরম হয়ে উঠেছিল রাশিয়ার রাজনীতি। দানা বেঁধেছিল নানা বিতর্ক। কিন্তু কোনো কিছুরই প্রভাব পড়েনি এবারের ভোটপ্রক্রিয়ায়। আবারো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন।

সোমবার (১৮ মার্চ) ফলাফল ঘোষণা হয় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের। দেশের ইতিহাসে সবচেয়ে বেশি ৮৭ দশমিক আট শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পুতিন। এদিন ফলপ্রকাশের পর সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। নাভালনির মৃত্যু নিয়ে প্রশ্ন করা হয় তাকে।

আরও পড়ুন <> গাজায় ভোরে ইসরায়েলি হামলায় নিহত ২০

যার উত্তরে পুতিন বলেন, ‘বন্দি বিনিময়ের মাধ্যমে নাভালনির মুক্তির প্রস্তাবে আমি রাজি হয়েছিলাম। কিন্তু এর কয়েকদিন পরেই ওর মৃত্যু হয়। এগুলো হয়েই থাকে। এখানে আপনার হাতে তো কিছু নেই। আমাদের কারোই কিছু করার নেই। এটিই জীবন।’ নাভালনির মৃত্যুর এক মাস পর তাকে নিয়ে মুখ খুললেন পুতিন।

গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার জেল কর্তৃপক্ষ নাভালনির মৃত্যুর খবর জানায়। আমেরিকা, ফ্রান্স, কানাডার মতো অনেক দেশ এই মৃত্যু নিয়ে পুতিনকে দায়ী করে।

রাশিয়ার বিরোধী দলীয় সমাজের প্রধান ব্যক্তিতে পরিণত হয়েছিলেন নাভালনি। তার সমর্থকরা তাকে ‘রাশিয়ার নেলসন ম্যান্ডেলা’ হিসেবে অভিহিত করতেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়