Apan Desh | আপন দেশ

বিশ্বে অনাহারে থাকছেন ৮০ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৯, ২৮ মার্চ ২০২৪

আপডেট: ১৯:০৩, ২৮ মার্চ ২০২৪

বিশ্বে অনাহারে থাকছেন ৮০ কোটি মানুষ

ছবি: সংগৃহীত

প্রতিদিন বিশ্বে অনাহারে থাকছেন ৮০ কোটি মানুষ। এছাড়া বিশ্বে দৈনিক ১০০ কোটি টনের বেশি খাবার নষ্ট হচ্ছে। এ বিপুল পরিমাণ খাবার অপচয় ‘বৈশ্বিক ট্র্যাজেডি’। এ ধরনের অপচয়ের ঘটনা নৈতিক নয়, বরং ‘পরিবেশগত ব্যর্থতা’। বুধবার (২৭ মার্চ) জাতিসংঘের  এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি) এ তথ্য প্রকাশ করেছে। খবর সিএনএন।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টনের বেশি খাবার অপচয় হয়েছে। যা বাসা-বাড়ি, রেস্টুরেন্ট এবং অন্যান্য সেক্টরে প্রস্তুতকৃত খাবারের এক-পঞ্চমাংশ। এ ধরনের অপচয়ের ঘটনা নৈতিক নয়, বরং ‘পরিবেশগত ব্যর্থতা’।

উড়োজাহাজ চলাচল থেকে নিঃসরিত কার্বন যতটা না বৈশ্বিক উষ্ণতা বাড়াচ্ছে, তার থেকে পাঁচ গুণ উষ্ণতা বাড়াচ্ছে খাদ্যবর্জ্য। এখন পর্যন্ত বিশ্বে খাবারের অপচয় নিয়ে জাতিসংঘের দ্বিতীয় প্রতিবেদন এটি। প্রতিবেদনটি তৈরিতে জাতিসংঘকে সহযোগিতা করেছে অলাভজনক সংস্থা ডব্লিউআরএপি।

ওই প্রতিবেদনে ব্যক্তির খাবার নষ্টের পরিমাণও উল্লেখ করা হয়েছে। একজন ব্যক্তি প্রতিবছর ৭৯ কেজি খাবার নষ্ট করেন। এছাড়া ২০২২ সালে যত খাবার নষ্ট হয়েছে, তার ২৮ শতাংশ নষ্ট হয়েছে রেস্তোরাঁ, ক্যান্টিন ও হোটেলের মতো খাদ্য পরিষেবা ব্যবস্থাগুলোতে। কসাই ও মুদি দোকানে নষ্ট হয়েছে ১২ শতাংশ খাবার। তবে সবচেয়ে বেশি অর্থাৎ, ৬০ শতাংশ খাবার নষ্ট হয়েছে বাসা-বাড়িতে। এর পরিমাণ ৬৩ কোটি ১০ লাখ টন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়