Apan Desh | আপন দেশ

রাশিয়া থেকে কয়লা আমদানি কমিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪২, ২২ এপ্রিল ২০২৪

রাশিয়া থেকে কয়লা আমদানি কমিয়েছে চীন

ছবি: রয়টার্স

গত মার্চে রাশিয়া থেকে চীনের কয়লা আমদানি কমেছে ২১ শতাংশ। এর মূল কারণ রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা এবং আমদানি শুল্ক আরোপ। চীনের শুল্ক বিভাগ সম্প্রতি এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে। খবর রয়টার্স।

২০২২ সালে রুশ কয়লা আমদানি বাড়তে শুরু করে চীন। কারণ ওই সময় ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার সঙ্গে বাণিজ্য বন্ধের হুমকি দেয়। বিভিন্ন খাতের ওপর দেয়া হয় নিষেধাজ্ঞা। ফলে রাশিয়া কয়লা বাণিজ্যে পশ্চিমা দেশগুলোর পরিবর্তে চীন ও ভারতসহ এশিয়ার দেশগুলোকে বেছে নেয়।

কিন্তু সম্প্রতি রাশিয়ার শীর্ষ রফতানিকারক প্রতিষ্ঠান সুয়েক ও মাইকেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তার ওপর চীন চলতি বছর পুনরায় ৩-৬ শতাংশ আমদানি শুল্ক আরোপ করেছে। এ কারণেই মূলত আমদানি বড় ধরনের বাধার মুখে পড়েছে। 

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস জানায়, মার্চে দেশটি রাশিয়া থেকে ৬৯ লাখ ২০ হাজার টন কয়লা আমদানি করে।

চীনে সবচেয়ে বেশি কয়লা সরবরাহ করে ইন্দোনেশিয়া। দেশটি থেকে আমদানি ৯.৯ শতাংশ কমে ১ কোটি ৯৮ লাখ টনে নেমেছে। তবে অস্ট্রেলিয়া থেকে আমদানি ১৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অতিরিক্ত সরবরাহ ও দুর্বল চাহিদার কারণে স্থানীয় বাজারে কয়লার দামও গত মাসে ছিল নিম্নমুখী। সংশ্লিষ্টরা জানান, চীনের ইস্পাত ও সিমেন্ট উৎপাদন খাতে কয়লার চাহিদা লক্ষণীয় মাত্রায় কমেছে। এর মূল কারণ প্রপার্টি খাতে চলমান অস্থিরতা। তবে বিদ্যুৎ খাতে চাহিদা স্থিতিশীল ছিল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়