Apan Desh | আপন দেশ

বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রা শুরু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৫, ১৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:২৫, ১৩ জানুয়ারি ২০২৩

বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রা শুরু

সংগৃহীত ছবি

বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ প্রমোদতরী গঙ্গা বিলাসের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার (১৩ জানুয়ারি) উত্তর প্রদেশের বারাণসী থেকে সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটককে নিয়ে যাত্রা শুরু করে ভারতের তৈরি এই তরী।

এটি উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসামের ডিব্রুগড়ে যাত্রা শেষ করবে। ৫১ দিনের মধ্যে এই ক্রুজটি গঙ্গা-ভাগীরথী-হুগলি, ব্রহ্মপুত্র এবং পশ্চিম উপকূল খাল সহ ২৭টি নদীর প্রণালীর মাধ্যমে ৩২০০ কিলোমিটার ভ্রমণ করবে।

শুক্রবার ভার্চুয়াল সভার মাধ্যমে উত্তরপ্রদেশের মন্দিরনগরী থেকে ‘গঙ্গা বিলাস’-এর উদ্বোধন করেন মোদী। বক্তৃতায় মোদী বলেন, গঙ্গা বিলাস ভারতের পর্যটনকে নতুন যুগে পৌঁছে দিল।

মোদী আরও বলেন, কেন্দ্রীয় সরকার দেশে ১০০টি জলপথ তৈরির কাজ হাতে নিয়েছে। এর পাশাপাশি এসব নৌপথে ক্রুজ জাহাজ পরিচালনার লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের রাজধানী শহর ছুঁয়ে এই জলযাত্রায় বিদেশি পর্যটক টানাই মূল লক্ষ্য।

টাইমস অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ভ্রমণকালে এই ক্রুজটি ঐতিহ্যবাহী স্থানসহ ৫০টি পর্যটন কেন্দ্র পরিদর্শন করবে। এর মধ্যে রয়েছে বারাণসীর গঙ্গা আরতি, কাজিরাঙ্গা জাতীয় উদ্যান এবং সুন্দরবন। এই ক্রুজটি বাংলাদেশে প্রায় ১১০০ কিলোমিটার পাড়ি দেবে।

ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানিয়েছেন, এই ক্রুজটি একটি বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত হবে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের পুরো মনোযোগ উন্নয়ন ও জলপথের দিকে। এ বিষয়ে বিভাগ আরও গুরুত্বের সঙ্গে কাজ করছে। এই ক্রুজটি সফলভাবে পরিচালনার জন্য নেভিগেশন সুবিধা এবং জেটির ব্যবস্থা করা হচ্ছে।

ক্রুজের পরিচালক রাজ সিং সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, পাঁচ তারকামানের বিলাসবহুল এই প্রমোদতরীতে ৩৬ জন পর্যটকের ধারণক্ষমতা সহ মোট ১৮টি কেবিন রয়েছে। তাতে এলইডি টিভি থেকে শুরু করে সাজানো শৌচাগার, বারান্দা, থাকছে সবই। এছাড়া এতে ৪০ জন ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। আধুনিকতাবাদী জাহাজটির দৈর্ঘ্য ৬২ মিটার এবং প্রস্থ ১২ মিটার।

রাজ সিং বলেন, প্রতি যাত্রীর প্রতিদিন ২৫ থেকে ৫০ হাজার রুপি খরচ, অর্থাৎ ৫১ দিনের যাত্রার জন্য প্রতি যাত্রীর ২০ লাখ রুপি খরচ হবে।

তিনি আরও বলেন, নদীর বুকে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য প্রমোদতরীতে আলাদা স্থান নির্দিষ্ট করে দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও পর্যটকদের বিনোদনে গানবাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের ঢালাও আয়োজন রয়েছে। সেই সঙ্গে থাকছে শরীরচর্চা, রূপচর্চার কেন্দ্র এবং যাত্রীদের সুরক্ষার জন্য সব রকম ব্যবস্থা।

ভারতের বন্দর, নৌ-পরিবহন ও জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল সম্প্রতি বলেছন, উপকূলীয়-নদী পরিবহন, ক্রুজ পরিষেবা কেন্দ্রীয় সরকারের প্রধান অগ্রাধিকারের মধ্যে রয়েছে।

আপন দেশ ডটকম/ সবুজ/ সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়